Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hair Product for Dry Hair

৩ উপায়: রহস্যের জট না খুলুক, ক্ষতি না করে রুক্ষ চুলের জট খুলবে সহজেই

চুলের আগা ফাটা, চুল ঝরার মতো প্রাথমিক কিছু সমস্যা সামাল দিতে সিরাম, হেয়ার মাস্ক বা কন্ডিশনার ব্যবহার করলেও জট কাটতে চায় না অনেক সময়ে।

Image of Frizzy Hair.

পরিচর্যার অভাবে চুল ক্রমশ রুক্ষ হয়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ২১:১২
Share: Save:

সূর্যের অত্যধিক তাপ, রাসায়নিক দ্রব্য মিশ্রিত বিভিন্ন প্রসাধনীর ব্যবহার এবং সঠিক পরিচর্যার অভাবে চুল ক্রমশ রুক্ষ ও নিস্তেজ হয়ে পড়ে। মানানসই সাজগোজের সঙ্গে রুক্ষ ও শুষ্ক চুল দেখতে মোটেই ভাল লাগে না। চুলে আর্দ্রতার অভাব হলে চুল রুক্ষ হয়ে যাওয়া স্বাভাবিক। সেই রুক্ষ চুলে আরও রুক্ষ হয়ে পড়ে যত্নের অভাব হলে। চুলের আগা ফাটা, চুল ঝরার মতো প্রাথমিক কিছু সমস্যা সামাল দিতে সিরাম, হেয়ার মাস্ক বা কন্ডিশনার ব্যবহার করলেও চুল ভাল রাখতে প্রয়োজন নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন।

রুক্ষ চুলের যত্নে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) মাইক্রোফাইবার তোয়ালে

চুল ধোয়ার পর মাথার জল মুছতে গামোছা বা তোয়ালেই ব্যবহার করা হয়। তবে চুল মোছার জন্য বিভিন্ন প্রসাধনী সংস্থা অতিরিক্ত নরম ‘মাইক্রোফাইবার’ জাতীয় তোয়ালে নিয়ে এসেছে। যা ব্যবহার করলে চুলের ডগা ফাটার মতো সমস্যা কাটিয়ে ওঠা যায়।

২) স্ক্যাল্প মাসাজার

চুলের স্বাস্থ্য ভাল হওয়ার প্রাথমিক উপায় হল মাথার ত্বক পরিষ্কার রাখা এবং পর্যাপ্ত পুষ্টির জোগান দেওয়া। চুল ভাল রাখতে আগে ঠাকুরমা-দিদিমারা মাথায় তেল মালিশ করতেন। এ ক্ষেত্রে মালিশের সুবিধার জন্য আলাদা করে একটি যন্ত্র ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এই যন্ত্র দিয়ে শুধু তেল নয়, মাথায় মাখা যায় শ্যাম্পুও। হাতে করে তেল বা শ্যাম্পু মাখলে, তা মাথার ত্বকে সব জায়গায় সমান ভাবে ছড়িয়ে না-ও পড়তে পারে। তাই হাতের বদলে স্ক্যাল্প মাসাজার ব্যবহার করা যেতেই পারে।

৩) চুলের জট ছাড়ানোর ব্রাশ

রুক্ষ চুল খোলা থাকলে জট পড়ে খুব তাড়াতাড়ি। বাড়ি ফিরে চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল ছিঁড়তে বাধ্য। হাতে করে একটা একটা চুল নিয়ে জট ছাড়াবেন, সে ধৈর্যও নেই। বিশেষজ্ঞরা বলছেন, চুলের জেদি জট ছাড়াতে তাই বায়ুভরা ‘ডিট্যাঙ্গলার ব্রাশ’ ব্যবহার করে দেখতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE