Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Malware

ম্যালওয়্যার আক্রান্ত ১০ অ্যাপ: না মুছলে বিপদে পড়তে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ব্যবহার করার ফলে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বাইরে চলে যেতে শুরু করে। যা ভবিষ্যতে বিপদের মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে। ম্যালওয়ার দ্বারা আক্রান্ত অ্যাপগুলি কোনটি?

Image of Malware.

বিপজ্জনক অ্যাপ থেকে সাবধান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৯:০৬
Share: Save:

প্রকাশ্যে এল মোবাইলে থাকা কিছু বিপজ্জনক অ্যাপের তালিকা। এর আগেও এমন বেশ কিছু অ্যাপের কথা জানা গিয়েছিল, যেগুলি অবৈধ ভাবে গ্রাহকের তথ্য ব্যবহার করা থেকে শুরু করে অসৎ উপায়ে টাকা আদায়ের অভিযোগও জড়িয়ে রয়েছে। তবে সাম্প্রতিকালে বিপজ্জনক অ্যাপের যে তালিকা পাওয়া গিয়েছে, সেগুলি ‘স্পিনওকে’ নামে একটি ম্যালওয়ারের কারণে বিপজ্জনক হয়ে উঠেছে। গুগ্‌ল প্লে স্টোরে থাকা অন্তত ১০০টি অ্যাপ এই তালিকায় রয়েছে। সমীক্ষা জানাচ্ছে, প্রত্যেকটি অ্যাপ কয়েক কোটি অ্যান্ড্রয়েড ফোনের গ্রাহকরা ডাউনলোড করেছেন।

মোবাইল ব্যবহার করার সময়ে মাঝেমাঝেই ‘গেম’ খেলে টাকা জেতা যায়, এমন কিছু অ্যাপের বিজ্ঞাপন চলে আসে পর্দায়। অনেকে জেনেবুঝে, আবার অনেক সময় ভুল করেই এই ধরনের লিঙ্কে ক্লিক করে ফেলেন। এর ফলে সেই অ্যাপটি অনেক সময়ে না চাইতেও ডাউনলোড হয়ে যায় ফোনে। এই ধরনের ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ব্যবহার করার ফলে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বাইরে চলে যেতে শুরু করে। যা ভবিষ্যতে ব়ড় কোনও বিপদের মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে। তবে এখনও কিছুটা সময় রয়েছে। সেই অ্যাপগুলি চিহ্নিত করে ডিলিট করে দিলে ক্ষতি এড়ানো যাবে।

ম্যালওয়ার দ্বারা আক্রান্ত অ্যাপগুলি কোনটি?

নয়েজ: গান এবং ভিডিয়ো সম্পাদনা করার অ্যাপ

জ়াপিয়া: ফাইল স্থানান্তরের জন্য ব্যবহৃত

ভিফ্লাই: ভিডিয়ো বানানোর অ্যাপ

এমভিবিট: ভিডিয়ো স্টেটাস বানানোর অ্যাপ

বিউগো: ভিডিয়ো সম্পাদনা করার কাজে ব্যবহৃত

ক্রেজি ড্রপ: গেম খেলার অ্যাপ

ক্যাশইম: অর্থ পুরস্কার জেতার অ্যাপ

ক্যাশজাইন: অর্থ পুরস্কার জেতার অ্যাপ

ফিজো নভেল: উপন্যাস প়ড়া যায় যে অ্যাপে

টিক: ঘড়ির মাধ্যমে অর্থ উপার্জন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Android Malware Dangerous
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE