Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Homemade Smoothies for Hair Growth

৩ পানীয়: নিয়মিত খেলে চুলের ঘনত্ব এবং দৈর্ঘ্য দুই-ই বাড়বে

চুলের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে গেলে শুধু বাইরে থেকে পরিচর্যা করলে হবে না। ভিতর থেকেও যত্ন নিতে হবে।

Image of hair fall

চুল কেন বাড়ছে না? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ২০:২৯
Share: Save:

বয়স বাড়ছে। চুল কমছে। ঘনত্বের পাশাপশি চুলের দৈর্ঘ্য কমতে কমতে কাঁধ ছুঁয়েছে। আয়নার সামনে দাঁড়ালে অনেকেরই তা মালুম হচ্ছে। চিকিৎসকেরা বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুলের ঘনত্ব কমে যাওয়া, চুলের মেলানিনের পরিমাণ কমে যাওয়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু সারা দিনে যত চুল ঝরে পড়ে সেই অনুপাতে যদি নতুন চুল না গজায়, তখনই মাথা ফাঁকা দেখায়। চুল ঝরে পড়া থেকে মুক্তি পেতে অনেকেই চুল ছোট করে কেটে রাখেন। সে ক্ষেত্রে চুল বাড়তেও পারে না। পুষ্টিবিদদের মতে, চুলের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে গেলে শুধু বাইরে থেকে পরিচর্যা করলে হবে না। ভিতর থেকেও যত্ন নিতে হবে। সে ক্ষেত্রে ঘরোয়া ৩ পানীয়ের উপর ভরসা রাখতে বলছেন পুষ্টিবিদরা।

homemade smoothies

মজবুত এবং স্বাস্থ্যোজ্জ্বল চুলের গোপন রহস্য প্রোটিনে সমৃদ্ধ ডায়েট। ছবি- সংগৃহীত

১) প্রোটিনে ভরপুর পানীয়

মজবুত এবং স্বাস্থ্যোজ্জ্বল চুলের গোপন রহস্য প্রোটিনে সমৃদ্ধ ডায়েট। তবে মাছ, মাংস বা ডিমের মতো আমিষ প্রোটিনের পাশাপাশি উদ্ভিজ্জ প্রোটিনও কিন্তু বেশ উপকারী। প্রোটিনে ভরপুর স্মুদি বানাতে গ্রিক ইয়োগার্ট, কলা এবং কাজুবাদাম— এই তিন উপাদান ব্যবহার করা যায় অনায়াসেই।

২) আয়রনে সমৃদ্ধ পানীয়

দেহে রক্ত সঞ্চালন উন্নত করতে এবং শরীরে সমস্ত কোষে অক্সিজেন পৌঁছে দিতে আয়রনের ভূমিকা গুরুত্বপূর্ণ। রক্ত সঞ্চালন ভাল হলে চুলের ফলিকলগুলিতেও পর্যাপ্ত পুষ্টি পৌঁছয়। যা চুলের বৃদ্ধিতে বড় ভূমিকা পালন করে। প্রতি দিন শরীরে পর্যাপ্ত পরিমাণে আয়রনের জোগান দিতে আলুবোখরা, বিট এবং পালং— এই তিন উপাদান দিয়ে তৈরি করে নিন স্মুদি।

৩) অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর পানীয়

অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনে প্রভাব পড়ে চুলে। তার উপর পরিবেশে বাড়তে থাকা দূষণ এবং রাসায়নিকের ব্যবহারে চুলের হাল ক্রমশ খারাপ হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বিভিন্ন প্রকার বেরি, আপেল এবং শসা দিয়ে বানিয়ে নিন স্মুদি। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর স্মুদি ফ্রি-র‌্যাডিকাল ড্যামেজের হাত থেকে চুলকে সুরক্ষিত রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Growth Smoothies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE