Advertisement
০২ মে ২০২৪
Nail Care Tips

ম্যানিকিওর করার সময় হচ্ছে না? হেঁশেলের ৩টি উপকরণ আর একটু সময় খরচ করলেই হবে সমাধান

ম্যানিকিওর করার সময় হচ্ছে না? হেঁশেলের ৩টি উপকরণ আর একটু সময় খরচ করলেই হবে সমাধান।

হেঁশেলের উপকরণ দিয়েই করুন নখের পরিচর্যা।

হেঁশেলের উপকরণ দিয়েই করুন নখের পরিচর্যা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৯:৪২
Share: Save:

রোজ বাড়ির হেঁশেলের কাজ থেকে শুরু করে অফিসে গিয়ে অহরহ টাইপ করা, সব কিছুতেই নখের উপর চাপ পড়ে। কিন্তু ব্যস্ততার কারণে নখের যত্ন নেওয়ার সময় পান না অনেক মহিলাই। নখ যত্নে রাখতে যে অনেক পরিশ্রমের প্রয়োজন, তা কিন্তু নয়। মাসে দু’বার ম্যানিকিওর করলেই হয়। তবে প্রতি মাসে সাঁলোয় গিয়ে ম্যানিকিওর করার মতো অবকাশ অনেকের কাছেই নেই। তার উপর এক বার ম্যানিকিওর করাতে খরচ হয় ৫০০ থেকে ৭০০ টাকা। অথচ হাতে কয়েকটা মিনিট রাখলেই কিন্তু নখ ভাঙা বা হঠাৎ খসখসে হয়ে যাওয়ার সমস্যা থেকে হতে পারে মু‌শকিল আসান। বার বার নেলপালিশ পরলে বা তুললেও নখ হলদেটে হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। সেই সমস্যা থেকে মুক্তি পেতেও চাই কিছু ব্যবস্থা। জেনে নিন হেঁশেলের কোন কোন উপকরণ দিয়ে করতে পারেন নখের যত্নআত্তি।

১। নারকেল তেল: ত্বক তেলতেলে হোক বা শুষ্ক, নারকেল তেলের ব্যবহার করতে পারেন সকলেই। নখের উপরে এবং চারপাশে ভাল ভাবে নারকেল তেল ঘষে নিন। তার পরে আলাদা আলাদা করে প্রতিটি আঙুলে কিছু ক্ষণ মালিশ করুন। ভাল করে তেল মালিশ করলে মিলিয়ে যাবে ত্বক ও নখের সঙ্গে। হাতের তেলতেলে ভাব কেটে যাবে।

২। রসুন: রসুনে ব্যাক্টেরিয়া নিধনের ক্ষমতা রয়েছে। ফলে নখে কোনও সংক্রমণ হলে রসুনের বিকল্প নেই। দু’কোয়া রসুন বেটে নিতে হবে ভাল ভাবে। সেই রসুন বাটা কিছু ক্ষণ লাগিয়ে রাখতে হবে প্রতিটি আঙুলের নখের উপরে। লাগাতে হবে এমন ভাবে যাতে, নখের কোণে ভাল ভাবে পৌঁছোয় রসুনের রস। এ ভাবে রেখে দিতে হবে ১০ মিনিট। তার পরে হাত ধুয়ে ফেলুন সুগন্ধি কোনও সাবান দিয়ে।

৩। লেবুর রস: যাঁরা সব সময় নেলপালিশ পরেন, তাঁদের নখ খরখরে হয়ে যায়। নখের কোণ হলদেটে হয়ে গেলে কিংবা খরখরে হয়ে গেলে পাতিলেবু দিয়েই ফিরতে পারেন ন‌খের জেল্লা। পাতিলেবুর টুকরো করে প্রতিটি নখের উপরে ভাল ভাবে ঘষে নিন। বেশ কয়েক দিন টানা ব্যবহার করলেই হাতেনাতে পাবেন ফল।

আপনার হাত-পায়ের নখের চেহারা কিন্তু বলে দেয় স্বাস্থ্যের হাল! তাই একটু সময় খরচ করে নখের স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে বইকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE