Advertisement
০৮ মে ২০২৪
High Heels

৩ বিষয়: পেন্সিল হিল জুতো পরার আগে মাথায় রাখলেই পায়ের কষ্ট রুখে দেওয়া যায়

পেন্সিল হিল জুতো পরতে গেলেই পা মচকে যায়। অনেক সময়ে জুতো থেকে হিল খুলে ঝুলতে থাকে বা পেন্সিলের আকারের হিল মাঝখান থেকে ভেঙে যায়।

Three tips that you need to know before wearing pencil heels.

কষ্ট ছাড়াই পেন্সিল হিল পরতে পারবেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৯:২১
Share: Save:

জুতোর দোকানে গেলেই চোখ চলে যায় সরু, সুচালো পেন্সিল হিল তোলা জুতোর দিকে। সামনেই শীতের মরসুম। জন্মদিন, বিবাহবার্ষিকী, আংটি বদল— একগুচ্ছ অনুষ্ঠান। তার পর বড়দিন, নতুন বছরের পার্টি তো আছেই। কিন্তু, সব জায়গায় শাড়ি পরে যেতে ইচ্ছে করে না। ড্রেস তো হাজার একটা রয়েছে। কিন্তু সমস্যা হল জুতো নিয়ে। এই ধরনের ড্রেসের সঙ্গে পেন্সিল হিল জুতো পরতে পারলেই দেখতে ভাল লাগে। কিন্তু ওই হিলের জুতো পরতে গেলেই পা মচকে যায়। অনেক সময়ে জুতোর থেকে হিল খুলে ঝুলতে থাকে বা পেন্সিলের আকারের হিল মাঝখান থেকে ভেঙে যায়। খুব সন্তর্পণে পেন্সিল হিল পরলেও পায়ের পাতায় কষ্ট হয়। অভিজ্ঞরা বলছেন, পেন্সিল হিল পরে পায়ের কষ্ট নিয়ন্ত্রণে রাখতে চাইলে জুতো কেনার সময়ে সতর্ক থাকা প্রয়োজন। তা ছাড়া জুতো পরার আগে কয়েকটি বিষয় মাথায় রাখলে পা এবং দাম দিয়ে কেনা জুতো— দুটোই ভাল থাকে।

১) স্ট্রেচ

দীর্ঘ ক্ষণ পেন্সিল হিল পরে থাকলে পায়ের পেশিতে চাপ পড়ে। পায়ের পাতাও ক্ষতিগ্রস্ত হয়। তাই এই ধরনের জুতো পরার আগে পায়ের পাতার কিছু ব্যায়াম অভ্যাস করা যেতে পারে। দেওয়ালে ঠেস দিয়ে দাঁড়িয়ে মাটিতে গোড়ালি তুলে দাঁড়ানোর অভ্যাস করুন। পায়ে খুব ব্যথা করলে বেশি ক্ষণ করার প্রয়োজন নেই। ৩০ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত ওই অবস্থানে থাকুন। পায়ের পেশি মজবুত করতে সাহায্য করে এই ব্যায়াম।

২) ভারসাম্য

এই ধরনের হিল পরতে গেলে দেহের ভারসাম্য ঠিক রাখা প্রয়োজন। না হলে বার বার পা মচকে যাবে। এই সমস্যা থেকে মুক্তি পেতে গেলে এক পায়ে দাঁড়ানোর অভ্যাস করতে পারেন।

৩) ভঙ্গি

পেন্সিল হিল পরে হাঁটার বিশেষ ভঙ্গি আছে। সেই ভঙ্গি রপ্ত করতে না পারলে, পা মচকে যাওয়ার প্রভূত সম্ভাবনা থেকে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্কোয়াট্‌স ব্যায়াম করা অভ্যাস করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Heel Shoes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE