Advertisement
২০ জুন ২০২৪
Ghee

ঘি খেয়েও পেটের মেদ ঝরানো যায়, তবে জানতে হবে খাওয়ার নিয়ম

ঘিয়ের মধ্যে যে ধরনের ফ্যাট রয়েছে, তা হার্টের জন্য ভাল। তা ছাড়াও প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ঘিয়ে।

Surprising benefits of consuming ghee on an empty stomach.

ঘি খেলেও মোটা হবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:২৬
Share: Save:

ওজন ঝরানোর চেষ্টা করেই চলেছেন। সকালে উঠেই ডিটক্স পানীয় খাওয়া, শরীরচর্চা, ফ্যাট জাতীয় খাবার বর্জন— সবই করছেন। কিন্তু খুব যে লাভ হচ্ছে, তা নয়। তবে, ওজন নিয়ন্ত্রণে রাখা মানেই জীবন থেকে সমস্ত রকম ফ্যাট বাদ দিয়ে দেওয়া নয়। মাখন এড়িয়ে গেলেও প্রতি দিন একটু ঘি খাওয়া যেতেই পারে। ঘিয়ের মধ্যে যে ধরনের ফ্যাট রয়েছে, তা হার্টের জন্য ভাল। তা ছাড়াও প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ঘিয়ে। তবে যে ভাবে সাধারণত ঘি খাওয়া হয়, সেই ভাবে খেলে কিন্তু ওজন ঝরবে না। আয়ুর্বেদ বলছে, সকালে, খালি পেটে ঈষদুষ্ণ জলে সামান্য ঘি খাওয়ার অভ্যাস করতে পারলে শুধু মেদ কমানো নয়, শরীরের অনেক উপকার হয়।

সকালে খালি পেটে ঘি খেলে কোন উপকার হয়?

১) অন্ত্র ভাল রাখে

কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা, হজমের সমস্যা দূর করতে পারে ঘি। অন্ত্র ভাল রাখতে ঘি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিতর থেকে অন্ত্রকে আর্দ্র রাখতে সাহায্য করে।

২) চুলের মান উন্নত করে

শুষ্ক চুলের সমস্যায় দারুণ কাজ করে ঘি। তাই বলে ঘি চুলে মাখতে যাবেন না। সকালে ঘি খেলেই কাজ হবে। ঘিয়ের মধ্যে রয়েছে প্রয়োজনীয় বিভিন্ন অ্যামিনো অ্যাসিড, ওমেগা-৩ এবং ৬, ফ্যাটি অ্যাসিড। চুলের ফলিকলে পুষ্টি পৌঁছে দিতে ঘি যথেষ্ট উপকারী।

৩) ওজন নিয়ন্ত্রণে

ঘি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এই ফ্যাটি অ্যাসিড পেটের চর্বি কমাতে সাহায্য করে। তাই বলাই যায়, ঘি ওজন বাড়াতে নয়, ওজন ঝরাতে কার্যকর।

Surprising benefits of consuming ghee on an empty stomach.

ঘি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ছবি: সংগৃহীত।

৪) ত্বকের জেল্লা ধরে রাখে

ঘিয়ে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদান ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বক জেল্লাদার করে তোলে।

৫) অনিদ্রাজনিত সমস্যায়

মানসিক চাপ ও অবসাদের কারণে অনেকেরই রাতে ঘুম আসতে চায় না, ফলে সারা দিন ক্লান্ত লাগে। এক চামচ ঘি খেলে অনিদ্রার সমস্যা দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Ghee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE