Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Haircare Tips

মাথায় ঘাম বসে গরমেও চুল পড়ার পরিমাণ বেড়ে গিয়েছে? কী মাখলে চুলের গোড়া মজবুত হবে?

চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নামের ও হরেক দামের ‘হেয়ার স্পা’ করান। এতে সময় আর টাকা দুটোই ব্যয় হয় অনেকখানি।

Hair Fall

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৮:৪৪
Share: Save:

শীত কিংবা বর্ষাকালে চুলের যত্ন নিয়ে যতটা বাড়াবাড়ি দেখা যায়, বছরের বাকি সময়টা তেমনটা থাকে না। সামনেই বিয়ের মরসুম। খোলা চুলই হোক বা খোঁপা, মাথায় চুল না থাকলে কিছুই করা যাবে না। যদিও সকলের চুলের ঘনত্ব বা মান এক রকম নয়। তাই চাইলেই মাথা চুলে ভরে উঠবে, এমনটা কিন্তু নয়। তবে, নিয়মিত যত্ন নিলে যেটুকু চুল আছে, তার স্বাস্থ্য ভাল রাখা যাবে। তাই ত্বকের মতোই সারা বছর ধরে চুলের যত্ন নেওয়া উচিত। চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নামের ও হরেক দামের ‘হেয়ার স্পা’ করান। এতে সময় আর টাকা দুটোই ব্যয় হয় অনেকখানি। তার চেয়ে বরং বাড়িতেই চুলের যত্ন নিন। কিন্তু কী ভাবে নেবেন?

১) নিয়ম করে সপ্তাহে অন্ততপক্ষে দু’দিন তেল কিন্তু লাগাতেই হবে। চুলের গোড়া মজবুত করতে ‘হট অয়েল ট্রিটমেন্ট’-এর জুড়ি মেলা ভার।

২) আমন্ড তেল, মধু আর দইয়ের প্যাক চুলের রুক্ষতা দূর করতে বিশেষ কার্যকর। লেবুর রস আর ডিমের কুসুম মিশিয়ে নিয়েও লাগাতে পারেন। এই প্যাক ফিরিয়ে আনতে পারে চুলের হারানো জেল্লা।

৩) তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে মাথার উপর তুলে রাখার অভ্যেস থাকলে অবিলম্বে সেটি ত্যাগ করুন। পুরোনো ও নরম টি শার্ট দিয়ে আলতো হাতে চেপে চেপে চুলের জল শুকিয়ে নিন। চুল শুকিয়ে এলে মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন। সে ক্ষেত্রে প্লাস্টিক নয়, ব্যবহার করুন কাঠের চিরুনি ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE