Advertisement
১১ মে ২০২৪
curry leaves

Hair Care Tips: ৩ টোটকা: কারিপাতার গুণে ঘন হবে চুল

অতিপরিচিত কারিপাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল।

কারিপাতার কাঁড়ি কাঁড়ি গুণ

কারিপাতার কাঁড়ি কাঁড়ি গুণ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১১:২৯
Share: Save:

বাহারি চুলের শখ থাকে অনেকেরই। কিন্তু ঘন আলুলায়িত চুল সবার থাকে না। তাই ঘন চুল পেতে চুল ছিড়ে কুল পান না অনেকেই। অথচ বিশেষজ্ঞরা বলছেন, হাতের কাছেই রয়েছে সমাধান। অতিপরিচিত কারিপাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল।

টক দইয়ের সঙ্গে মিশিয়ে

টক দই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং খুশকি ও মৃত কোষ উৎখাত করতে সাহায্য করে। একমুঠো কারিপাতা ব্লেন্ডারে নিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন। বড় চামচের এক চামচ কারিপাতার পেস্ট আগের থেকে ফেটিয়ে রাখা টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে দুটি উপাদানের ঘনত্ব একই রকম হয়। মাথার ত্বকে ভাল করে মেখে নিন এই মিশ্রণ। ৩০ থেকে ৪০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

আমলকি ও মেথির সঙ্গে মিশিয়ে

কারিপাতায় থাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি। এই ভিটামিন চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। পাশাপাশি আমলকি ও মেথি চুলের ঘনত্ব বাড়াতে দারুণ কার্যকর। এই মিশ্রণটি বানাতে, আধ কাপ কারিপাতা আর আধ কাপ মেথি পাতা একসঙ্গে মিশিয়ে নিন। এর পর তাতে দিয়ে দিন একটি গোটা আমলকির রস। তিনটি উপাদান একসঙ্গে ব্লেন্ডারে ঘুরিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করে নিন। মাথার ত্বকে মিশ্রণটি মেখে নিয়ে আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন মাথা।

পেঁয়াজের সঙ্গে মিশিয়ে

পেঁয়াজ ও কারি পাতার মিশ্রণ চুল পড়া আটকাতে বেশ কার্যকর বলে মত বিশেষজ্ঞদের। তা ছাড়া এই মিশ্রণটি নাকি চুলে পাক ধরা আটকাতেও বেশ উপযোগী। ১৫-২০ টি কারিপাতা একটি ব্লেন্ডারে ঘুরিয়ে নিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন। এ বার তাতে দিয়ে দিন একটি গোটা পেঁয়াজের রস। ভাল করে মিশিয়ে চুল ও মাথায় মেখে নিন। এক ঘণ্টা পর ভাল করে জল ও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন মাথা। মনে রাখবেন, এই মিশ্রণটি ব্যবহারের পর শ্যাম্পু দিয়ে মাথা না ধুলে চুল থেকে পেঁয়াজের গন্ধ বার হতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

curry leaves Hair Care Tips Curd Amla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE