Advertisement
০৪ মে ২০২৪
Smelly Feet

গরমে পায়ে ঘাম হচ্ছে বেশি? দুর্গন্ধ এড়াতে কোন ৩টি টোটকায় ভরসা রাখবেন?

গরমে পা বেশি ঘামে। ফলে সমস্যা আরও বেশি। তাই গরমেই দরকার হয় পায়ের যত্ন। কী ভাবে নেবেন?

Symbolic Image.

গরমেই দরকার হয় পায়ের যত্ন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৯:৩৪
Share: Save:

শীতে পা ফাটে। তাই কম-বেশি সকলেই পায়ের যত্ন নিই এই সময়ে। তাই গরমে মুখে সানস্ক্রিম মাখলেও পা নিয়ে তেমন একটা ভাবি না কেউই। অথচ গরমের সময়েও পায়ে ধুলোবালি বেশি লাগে, ট্যানও পড়ে যায়। অতিরিক্ত ঘাম বসে পায়ের চামড়ার দফারফা হতে পারে। তা ছাড়া, গরমে পা বেশি ঘামে। ফলে সমস্যা আরও বেশি। তাই গরমেই দরকার হয় পায়ের যত্ন। কী ভাবে নেবেন?

নুন জল ব্যবহার করুন

গ্রীষ্মে পা সবচেয়ে বেশি ঘামে। এই ঘাম থেকেই ছত্রাক, ফাঙ্গাসের সংক্রমণের আশঙ্কা বাড়ে। সেখান থেকেই র‌্যাশ, চুলকানির মতো সমস্যা বাড়ে। এই সমস্যা থেকে দূরে থাকতে বাড়ি ফিরে নিয়মিত নুন জলে পা ধুয়ে নিন। প্রতি দিন বাড়িকে নুন জলে ১৫ থেকে ২০ মিনিট ডুবিয়ে রাখুন। পা ঘামার সমস্যা দূর হবে।

বেকিং সো়ডা

প্রত্যেকের হেঁশেলেই বেকিং সোডা থাকে। পায়ের অতিরিক্ত ঘাম আর দুর্গন্ধের হাত থেকে রক্ষা পেতে কাজে লাগাতে পারেন বেকিং সোডা। এই সোডাতে থাকে অ্যাসি়ড পা পরিষ্কার রাখতে সাহায্য করে। প্রথমে ভাল করে পরিষ্কার করে নিন। পায়ে সামান্য বেকিং সোডা ভাল করে ঘষে নিন। পা কম ঘামবে।

Symbolic Image.

গরমের সময়েও পায়ে ধুলোবালি বেশি লাগে, ট্যানও পড়ে যায়। ছবি: সংগৃহীত।

মশলাদার খাবার এড়িয়ে চলুন

পায়ে গন্ধ হওয়ার সমস্যা থাকলে মশলাদার খাবার গরমে কম খেতে বলেন চিকিৎসকরা। এ ছা়ড়া চা, কফি বেশি খেলেও এ ধরনের সমস্যা দেখা দেয়। মাঝেমাঝে জুতোগুলিও রোদে দিন। একই মোজা দু’দিনের বেশি ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smelly Feet summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE