Advertisement
০২ মে ২০২৪
Lip Care Tips

শীতে ঠোঁট ফেটে চৌচির? ৩ ঘরোয়া টোটকায় কোমল হবে ওষ্ঠ

ত্বকের মতো অনেকেই ঠোঁটের যত্ন নিতেও ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আবার হিতে বিপরীত হয়। বরং ঠোঁটের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

symbolic image.

শীতে ঠোঁটের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

জাঁকিয়ে শীত পড়ুক না পড়ুক, ইতিমধ্যেই ঠোঁট ফাটতে শুরু করেছে। লিপস্টিক পরেও ঠোঁটের ফাটল আড়াল করা যায় না। এই সময়ে ঠোঁট একটু বাড়তি যত্ন চায়। পর্যাপ্ত যত্ন নিলে শীতেও ঠোঁটে থাকবে বসন্তের কোমলতা। শরীরের অন্যতম স্পর্শকাতর একটি অংশ হল ঠোঁট। ফলে যত্নে না রাখলে ঠোঁটের চামড়া অতিরিক্ত পরিমাণে শুষ্ক হয়ে যায়। ত্বকের মতোই অনেকেই ঠোঁটের যত্ন নিতেও ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আবার হিতে বিপরীত হয়। বরং ঠোঁটের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

১) ঠোঁটের যত্নে অনেকেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন। তবে শুধু পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে চলবে না। পেট্রোলিয়াম জেলির সঙ্গে খানিকটা মধু মিশিয়ে নিতে পারেন। তার পর তুলো দিয়ে সারা ঠোঁটে বুলিয়ে নিন। এতে কোমল হবে ঠোঁট।

২) গ্লিসারিন তো ত্বকের যত্নে অনেকেই ব্যবহার করেন। তবে গ্লিসারিন ঠোঁটেও ব্যবহার করতে পারবেন। গ্লিসারিনের সঙ্গে অল্প অলিভ অয়েল মিশিয়ে ঠোঁটে মাখতে পারেন। ময়েশ্চারাইজ়ারের কাজ করবে।

৩) শীতে অতিরিক্ত ঠোঁট ফাটার প্রবণতা রয়েছে অনেকেরই। সে ক্ষেত্রে চালের গুঁড়োর সঙ্গে অল্প জল মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন। এতে ঠোঁটের মরা চামড়া উঠে আসবে সহজেই।

৪) শুষ্ক ঠোঁটের সমস্যা এড়াতে ভরসা হতে পারে তিলের তেল। তিলে থাকা নানা স্বাস্থ্যকর উপাদান ভিতর থেকে যত্ন নেয় ঠোঁটের। ঠোঁট মসৃণ এবং মোলায়েম রাখতে সত্যিই দারুণ উপকারী এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lip Care Tips Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE