Advertisement
০৫ মে ২০২৪
Knee

দাগছোপের কারণে গরমে হাঁটু-ঝুল পোশাক পরতে পারছেন না? ঘরোয়া টোটকা হাঁটু হোক ঝকঝকে

কিন্তু হাঁটুর কালোদাগ ছোপের কারণে অনেকেই ছোট পোশাক পরতে দ্বিধা করেন। তবে কয়েকটি ঘরোয়া টোটকায় ভরসা রাখলে হাঁটুর দাগ দূর হবে নিমেষে।

Symbolic Image.

হাঁটুর কালো দাগছোপের কারণে অনেকেই তেমন পোশাক পরতে দ্বিধা করেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৯:২৩
Share: Save:

ত্বকের যত্নে যতটা সচেতনতা দেখা যায়, হাঁটু কিংবা কনুই নিয়ে ওয়াকিবহাল নন অনেকেই। সঠিক যত্নের অভাবে শরীরের এই অংশগুলিতেও কালো দাগছোপ পড়ে যায়। বিশেষ করে হাঁটু সবচেয়ে বেশি অবহেলিত হয়। হাঁটুর ত্বক অত্যন্ত শুষ্ক এবং রুক্ষ। গ্রীষ্মে এই রুক্ষতার পরিমাণ আরও বেড়ে যায়। নামি-দামী প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না। বৈশাখের গরমে হাঁসফাঁস অবস্থা। গরম থেকে বাঁচতে সুতির পাতলা হাঁটু-ঝুল পোশাকেই ভরসা রাখছেন অনেকে। কিন্তু হাঁটুর কালো দাগছোপের কারণে অনেকেই তেমন পোশাক পরতে দ্বিধা করেন। তবে কয়েকটি ঘরোয়া টোটকায় ভরসা রাখলে হাঁটুর দাগ দূর হবে নিমেষে।

টম্যাটোর প্যাক

ত্বকের দাগছোপ দূর করতে টম্যাটোর কোনও জুড়ি নেই। হাঁটুর কালচে দাগ তুলতে ওই অংশে টম্যাটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এ ছাড়া চালের আটার সঙ্গে টম্যাটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। পর পর দু’সপ্তাহ এই প্যাকটি ব্যবহার করলে উপকার পাবেন।

লেবু ও চিনির প্যাক

এক চামচ চিনি সামান্য পরিমাণ জলে মিশিয়ে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন করলে দ্রুত ফল পাবেন।

কফি ও অ্যালো ভেরার প্যাক

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন বার করলে সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Knee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE