Advertisement
০৬ মে ২০২৪
Summer Skin care

গরমে ত্বক, শরীরের যত্ন একসঙ্গে নিতে চান? কোন ফলে লুকিয়ে আছে সমাধান?

গরমে শরীরের মতোই ত্বকের অবস্থাও অত্যন্ত কাহিল হয়ে পড়ে। ত্বকের সজীবতা ধরে রাখতে কোন ফলের উপর ভরসা রাখবেন?

Symbolic Image.

গ্রীষ্মকালীন ব্রণ দূর করতে তরমুজের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৯:৫৭
Share: Save:

বাড়ছে পারদ। জাঁকিয়ে গরম পড়ছে। শরীর ঠান্ডা রাখতে অনেকেই তাই ভরসা রাখছেন বিভিন্ন গ্রীষ্মকালীন ফলের উপর। তবে শুধু তো শরীর নয়, গ্রীষ্মে অত্যধিক আর্দ্র হয়ে যায় ত্বকও। তাই শরীর আর ত্বকের যত্ন একসঙ্গে নিতে ভরসা রাখতে পারেন তরমুজের উপর। তরমুজে রয়েছে লাইকোপেন, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপকারী উপাদান, যা ত্বকের প্রতিটি কোশ সচল এবং সজীব রাখতে সাহায্য করে। বিশেষ করে গ্রীষ্মকালীন ব্রণ দূর করতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজ দিয়ে তৈরি করে নিতে পারেন কয়েকটি প্যাক।

তরমুজ এবং টক দই

গরমে শরীর ঠান্ডা রাখতে দু’টোই দারুণ উপকারী। তাই দই এবং তরমুজ দিয়েই বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। ফেটানো টক দইয়ের মধ্যে তরমুজ আর অল্প মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখলেই ত্বক হবে উজ্জ্বল।

তরমুজ এবং টম্যাটো

ত্বকের ছিদ্রমুখ থেকে ময়লা পরিষ্কার করতে টম্যাটোর জুড়ি মেলা ভার। তরমুজ যদি জুটি বাঁধে টম্যাটোর সঙ্গে তাহলে বাড়তি সুফল পাওয়া যায়। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই মিশ্রণ সত্যিই দারুণ কাজ করে। তরমুজের ক্বাথের সঙ্গে টম্যাটোর রস মিশিয়ে প্যাক বানাতে পারে। কয়েক মুহূর্তে ত্বকে আসবে দারুণ জেল্লা।

তরমুজ এবং কলা

ত্বক ভাল রাখতে কলার ভূমিকা অনবদ্য। তরমুজ এবং কলা দুই-ই যদি ত্বকের যত্নে কাজে লাগান, সুফল পাবেন। এক কাপ তরমুজ এবং দু’টি পাকা কলা— একসঙ্গে মেখে একটি মিশ্রণ বানিয়ে নিন। বাইরে থেকে ফিরে এই প্যাকটি ত্বকে মাখতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান এবং মসৃণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Watermelon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE