Advertisement
১৪ জুন ২০২৪
Tomato Face Pack for Tan

মুখে ট্যান পড়ুক ক্ষতি নেই, বাড়িতে টম্যাটো আছে তো! মাখার কায়দা জেনে নিলেই দাগ উঠে যাবে

ঘরোয়া উপায়েই কিন্তু ট্যান দূর করা যায়। বেশি কিছুর প্রয়োজন নেই। টম্যাটোর গুণেই ত্বকে আসবে নজরকাড়া জেল্লা, রোদের পোড়া দাগ নিমেষে উধাও হয়ে যাবে।

টমেটোর গুণে দূরে যাক ট্যান।

টমেটোর গুণে দূরে যাক ট্যান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ২০:০৬
Share: Save:

ছাতা ছাড়া বাইরে বেরোলে যে শুধু রোদের দাপটে ঘাম হচ্ছে তা নয়, ট্যানও পড়ছে। পা ঢাকা জুতো, কিংবা ওড়না দিয়ে মুখ ঢেকে বেরোলোও লাভ হচ্ছে না কোনও। রোদের আঁচ পড়ছেই গায়ে। সাজগোজ যতই শৌখিন হোক, রোদে পোড়া দাগ আড়াল করা যায় না। সেই দাগ তুলতে পার্লারে ছুটতে হয়। অথচ ঘরোয়া উপায়েই কিন্তু ট্যান দূর করা যায়। বেশি কিছুর প্রয়োজন নেই। টম্যাটোর গুণেই ত্বকে আসবে নজরকাড়া জেল্লা, রোদের পোড়া দাগ নিমেষে উধাও হয়ে যাবে।

টম্যাটো এবং মধু

একটি বাটিতে টম্যাটোর ক্বাথ এবং ১ চা চামচ মধু মিশিয়ে ভাল করে মুখে মেখে নিন। মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা দূর করতে এই মিশ্রণ বিশেষ ভাবে কার্যকরী।

টম্যাটো এবং ওটমিল

একটি পাকা টম্যাটোর ক্বাথের সঙ্গে এক চামচ ওটসের গুঁড়ো ভাল করে মিশিয়ে মুখে মেখে রাখুন। হালকা হাতে ঘষে নিয়ে মিনিট দশেক পর উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মুখ থেকে মৃত কোষ সরিয়ে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন এই প্যাক।

টম্যাটো এবং লেবুর রস

ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে টম্যাটোর ক্বাথের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ দেহের পোড়া অংশে মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তবে মুখে মাখার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। ত্বকে এই মিশ্রণ মাখলে জ্বালা করতে পারে। তেমন হলে সঙ্গে সঙ্গে ধুয়ে নিন।

টম্যাটো এবং দই

একটি পাকা টম্যাটোর ক্বাথের সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। মুখ ছাড়াও রোদে দেহের অন্যান্য অংশেও ট্যান পড়ে। সেই সব অংশে স্নানের আগে মেখে নিন এই মিশ্রণ। মিনিট পনেরো রেখে স্নান করে ফেলুন। ট্যান পালাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Face Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE