Advertisement
০৩ মে ২০২৪
Skin care

নতুন বছরে বেশ কয়েকটি পার্টি আছে? ত্বকে জেল্লা আনতে কী ভাবে ব্যবহার করবেন হলুদ

ত্বকের যত্নে কার্যকরী ঘরোয়া টোটকা হল হলুদ। ত্বকের খেয়াল রাখতে হলুদের ব্যবহার প্রাচীন কাল থেকেই। তবে কী ভাবে ব্যবহার করবেন, জানেন?

symbolic image.

হলুদ যত্ন নেবে ত্বকের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৮:৪০
Share: Save:

শীতে ত্বকের হাল ক্রমশ খারাপ হতে থাকে। একে এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ একেবারে কমে যায়। ফলে টান ধরতে শুরু করে ত্বকে। অন্য দিকে ত্বকের জেল্লাও পুরোপুরি উধাও হয়ে যায় শীতের মরসুমে। নিষ্প্রাণ হয়ে পড়ে ত্বক। প্রসাধনীর ব্যবহারেও ত্বকে জেল্লা আনা সম্ভব হয় না। অথচ শীতেই যত উৎসবের ভিড়। পার্টি, পিকনিক থেকে বড়দিন, নতুন বছর— উদ্‌যাপনের প্রধান অনুষঙ্গ সাজগোজ। নিজেকে সুন্দর দেখাতে শুধু প্রসাধন সামগ্রীর উপর ভরসা রাখলে চলবে না। ত্বকের যত্নে কার্যকরী ঘরোয়া টোটকা হল হলুদ। ত্বকের খেয়াল রাখতে হলুদের ব্যবহার প্রাচীন কাল থেকেই। তবে কী ভাবে ব্যবহার করবেন, জানেন?

১) একটি পাত্রে এক চামচ চন্দনের গুঁড়ো, দু’চামচ লেবুর রস, এক চামচ বেসন ও এক চিমটে হলুদ মেশান। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এই ফেস প্যাক খুব উপকারী।

২) মুসুরির ডাল বাটার সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে। সেই সঙ্গে ত্বকে আসবে বাড়তি ঔজ্জ্বল্য। সপ্তাহে তিন দিন এই প্যাক মাখলে সহজেই ব্রণর সমস্যা কমবে অনেকটা।

৩) শীতে ফাটা ঠোঁটের হাত থেকে বাঁচতে চিনি, হলুদ ও মধুর মিশ্রণ ঠোঁটে মেখে পাঁচ মিনিট রাখুন। শীতে নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করলে ফাটা ঠোঁটের সমস্যা থেকে সহজেই মুক্তি মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Turmeric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE