Advertisement
০২ মার্চ ২০২৪
beetroot Face Mask

শুধু শরীরের নয়, বিট যত্ন নেয় ত্বকেরও, শীতে ঝলমলে থাকতে কী ভাবে মাখবেন জানেন?

শুধু বিটের রস খেলেই হবে না, বিট মাখতেও হবে ত্বকে। শীতে ত্বকের জেল্লা ধরে রাখতে কী ভাবে ব্যবহার করবেন বিট?

symbolic image.

ত্বকেরও যত্ন নেয় বিট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:৫৯
Share: Save:

শীতকালে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। শীত যত বাড়ে, ত্বকের আর্দ্রতা তত কমতে থাকে। ফলে ভিতর থেকে নিস্তেজ হয়ে পড়ে ত্বক। জেল্লা হারায়। ত্বকের লাবণ্য চলে যায়। তাই শীতকালে ত্বকের দেখাশোনা করতে অনেকেই ভরসা রাখেন নানা বাজারচলতি প্রসাধনীর উপর। তবে প্রসাধনী ব্যবহার করেল লাভ যে বিশেষ কিছু হয় না, তা বলা বাহুল্য। শীতে ত্বকের হাল এত খারাপ হতে থাকে যে ঘরোয়া টোটকার ব্যবহারেও মেলে না সুফল। ত্বকের হাল ফেরাতে তাই ভরসা রাখতে পারেন বিটের উপর। শুধু বিটের রস খেলেই হবে না, বিট মাখতেও হবে ত্বকে। শীতে ত্বকের জেল্লা ধরে রাখতে কী ভাবে ব্যবহার করবেন বিট?

বিট এবং দই

ত্বক ভিতর থেকে আর্দ্র রাখতে বিট এবং দই, দুই-ই কার্যকর। ত্বক সুস্থ রাখতে ব্যবহার করতে পারেন এই দুই উপকরণ। বিট বেটে নিয়ে, তার সঙ্গে অল্প টক দই এবং কাঠবাদাম তেল মিশিয়ে ত্বকে মেখে নিন। ১৫-২০ মিনিট রাকুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। চটজলদি পরিবর্তন আসবে ত্বকে।

বিট এবং কমলালেবুর খোসা

ত্বকে চটজলদি জেল্লা আনতে বিটের সঙ্গে কমলালেবুর খোসা দিয়ে বানিয়ে নিতে পারেন দারুণ এক ফেস প্যাক। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো বিটের রসের সঙ্গে মিশিয়ে নিন। তার পর সেটি ভাল করে ত্বকে মাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন মাখতে পারেন।

বিট এবং গাজর

ত্বক ভিতর থেকে জেল্লাদার করে তুলতে বিট এবং গাজরের জুড়ি মেলা ভার। বিট এবং গাজরের রস সমপরিমাণ নিয়ে মিশিয়ে নিন। তার পর তুলোয় ভিজিয়ে সারা মুখে মাখুন। ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। কয়েক দিনেই নজরকাড়া পরিবর্তন আসবে ত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE