Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Healthy Tips

শীতে রোজ কমলালেবু খাচ্ছেন? কোন খাবারগুলি সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে?

সংক্রমণ জাতীয় রোগের ঝুঁকি কমায় বলে চিকিৎসকেরা শীতকালে বেশি করে কমলালেবু খাওয়ার কথা বলে থাকেন। কমলালেবু খান, কিন্তু সঙ্গে কোন খাবারগুলি খেলে আবার হিতে বিপরীত হতে পারে?

Image of Oranges.

কমলালেবুর সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:৪৮
Share: Save:

শীতকালে বাজার ছেঁয়েছে কমলা ফলে। বাজারচলতি অনেকের ব্যাগ থেকেই উঁকি মারছে কমলালেবু। শীতকাল হল কমলালেবুর মরসুম। শীতকাল ছাড়া কমলালেবুর দেখা মেলে না। তাই কমলালেবুর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতে হয় সারা বছর। তবে শীত পড়তেই কমলালেবু বাঙালির আপন হয়ে ওঠে। গোটা শীতের উদ্‌যাপন হয় কমলালেবুর কোয়া মুখে পুরে। কমলালেবু না খেলে শীতকালটাই অসম্পূর্ণ থেকে যায়। তাই মনপ্রাণ ভরে সারা শীতকাল কমলালেবুতে মজে বাঙালি। ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু যত্ন নেয় শরীরেরও। সংক্রমণ জাতীয় রোগের ঝুঁকি কমায় বলে চিকিৎসকেরা শীতকালে বেশি করে কমলালেবু খাওয়ার কথা বলে থাকেন। কমলালেবু খান, কিন্তু সঙ্গে কোন খাবারগুলি খেলে আবার হিতে বিপরীত হতে পারে?

দুগ্ধজাত খাবার

কমলালেবুর সঙ্গে দুধ এবং দুগ্ধজাত খাবার ভুলেও খাবেন না। কমলালেবুতে অ্যাসিড উপাদান থাকে। দুগ্ধজাত খাবারের সঙ্গে খেলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। একসঙ্গে তো খাবেন না বটেই, এমনকি কয়েক ঘণ্টার ব্যবধানে দু’টি খাবার না খাওয়াই শ্রেয়।

কলা

অফিসে টিফিনে অনেকেই ফল আনেন। শীতের মরসুমে অন্য ফলের সঙ্গে কমলালেবুও থাকছে। তবে কলার সঙ্গে কখনও কমলালেবু খাবেন না। কলা এবং কমলালেবুতে আলাদা উপাদান থাকে। একসঙ্গে শরীরে প্রবেশ করলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

তেলমশলাদার খাবার

অনেকেই দুপুরে ভাত খাওয়ার পর ফল খান। তবে খুব বেশি তেল-ঝাল-মশলাদার খাবার খেয়ে কমলালেবু না খাওয়াই ভাল। তাতে সুফল তো কিছু পাবেন না। উপরন্তু হিতে বিপরীত হতে পারে। দেখা দিতে পারে পেটের গোলমালও।

অ্যালকোহল

এমনিতেই মদের সঙ্গে কোনও ফল খেতে বারণ করেন চিকিৎসকেরা। কমলালেবু আর অ্যালকোহলের জুটি অত্যন্ত বিপজ্জনক। বুক জ্বালা থেকে বদহজম, সেই সঙ্গে গ্যাস-অম্বল তো আছেই। বিপদ ডেকে আনতে না চাইলে অ্যালকোহলের আগে, পরে কিংবা সঙ্গে কমলালেবু খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE