Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mistakes While Hair Oiling

চুল পড়া বন্ধ করতে রোজ রাতে তেল মেখে ঘুমোচ্ছেন? লাভ হচ্ছে না কি ক্ষতি?

অনেকের ধারণা, যত বেশি ক্ষণ চুলে তেল মেখে রাখা যায়, ততই সুন্দর হবে চুল। কিন্তু সারারাত চুলে তেল মাখার অভ্যাস আদৌ চুলের পক্ষে ভাল?

What happens if you leave oil in your hair overnight.

রাতে তেল মেখে ঘুমোলে কি চুল ঘন হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:০৪
Share: Save:

চুলের যত্নে তেলের কোনও বিকল্প নেই। চুলের পুষ্টি থেকে শুরু করে নতুন চুল গজানো— নিয়মিত তেল মালিশে লাভ অনেক। হালফ্যাশনে উৎসব-অনুষ্ঠানে চুল বাঁধার বদলে এখন অনেকেই স্ট্রেটনিং, কেরাটিন, স্মুদনিং করান। এই তিন ক্ষেত্রেই চুলে তাপ প্রয়োগ করা হয়। আর তাপ ব্যবহারের ফলে ব্যাপক ক্ষতি হয় চুলের। এই ক্ষতি রুখতেও তেলের জুড়ি মেলা ভার। চুল ভাল রাখার পাশাপাশি চুলের রুক্ষ ভাব দূর করতে, চুল ঝরার সমস্যা কমাতে, খুশকি তাড়াতেও তেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্নানের আগে তেল দিয়ে মাথার তালুতে মালিশ করে নিয়ে শ্যাম্পু করে নেন অনেকে। আবার শ্যাম্পু করবেন বলে কেউ আগের দিন রাতেও চুলে তেল মাখেন। সকালে স্নানের সময় শ্যাম্পু করে নেন। অনেকের ধারণা যত বেশি ক্ষণ চুলে তেল মেখে রাখা যায়, ততই সুন্দর হবে চুল। কিন্তু সারা রাত চুলে তেল মাখার অভ্যাস আদৌ চুলের পক্ষে ভাল?

What happens if you leave oil in your hair overnight.

সারা রাত চুলে তেল মাখার অভ্যাস আদৌ চুলের পক্ষে ভাল? ছবি: সংগৃহীত।

৪০-৪৫ মিনিটের বেশি সময় চুলে তেল মেখে না রাখাই ভাল। এতে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। সারারাত তেল মেখে রাখলেই বেশি উপকার মিলবে, এমন কোনও মানে নেই। রাতে চুলে তেল মাখার আলাদা কোনও উপকারিতা নেই। বরং ক্ষতি। এতে মাথার তালুতে ফুসকুড়ি, ব্রণও হয়। শ্যাম্পু করার সময় চুল ঝরার পরিমাণ অনেকটা বেড়ে যায়। দীর্ঘ ক্ষণ চুলে তেল মেখে রাখলে মাথায় ছত্রাকের সংক্রমণ হওয়ার আশঙ্কা বাড়ে। এতে চুল ঝরে যওয়ার সমস্যা আরও বেড়ে যায়। তাই শ্যাম্পু করার ৪০-৪৫ মিনিট আগে তেল মেখে নিলেই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips Hair Oiling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE