Advertisement
০২ মে ২০২৪
Durga Puja Sarees Under 1000

১০০০ টাকাতেই আলিয়ার মতো শিফনে সাজতে পারেন, আর কোন শাড়ি পাবেন ওই দামে? কোথায় যাবেন?

কম দামে ভাল শাড়ির খোঁজ কোথায় পাবেন? মুশকিল আসান করতে আনন্দবাজার অনলাইন ঘুরে দেখল শহরের বিভিন্ন বাজার, নজর রাখল অনলাইনের নানা শপিং সাইটেও। ১০০০ টাকায় চোখ ধাঁধানো কী কী শাড়ি পাবেন, রইল হদিস।

এ বছর পুজোয় বাজার কাঁপাচ্ছে আলিয়ার শিফন শাড়ি।

এ বছর পুজোয় বাজার কাঁপাচ্ছে আলিয়ার শিফন শাড়ি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৭
Share: Save:

কলকাতা জুড়ে একেবারে সাজসাজ রব। পুজো আসতে যে মোটে মাস খানেক বাকি। বাড়ির মা-কাকিমারা কেনাকাটা করতে গড়িয়াহাট, কলেজ স্ট্রিট, হাতিবাগানের শাড়ির দোকানে ভিড় জমাচ্ছেন। তরুণীদের হাতে অবশ্য সময়ের অভাব, তাঁরা অনেকেই দুর্গাপুজোর কেনাকাটা অনলাইনেই সারছেন। কাঞ্জিভরম থেকে বালুচরি, ঢাকাই থেকে গাদোয়াল— দামি শাড়ি কিনতেও তরুণীদের ভরসা ফেসবুকের বিভিন্ন শপিং গ্রুপে। দামি শাড়ি তো হল, তবে পুজোয় কিছু কম দামি শাড়িও তো কিনতে হবে। একটি-দু’টি নয়, নিজের শাড়ির পাশাপাশি আত্মীয়স্বজনের জন্যও কিনতে হবে পুজোর উপহার। কম দামে ভাল শাড়ির খোঁজ কোথায় পাবেন? মুশকিল আসান করতে আনন্দবাজার অনলাইন ঘুরে দেখল শহরের বিভিন্ন বাজার, নজর রাখল অনলাইন শপিং সাইটগুলিতেও। ১০০০ টাকার বাজেটে চোখ ধাঁধানো কী কী শাড়ি থাকতে পারে আপনার পছন্দের তালিকায়, রইল হদিস।

পরনে মোডাল সিল্ক, সাজে রাঙা হলেন অভিনেত্রী স্বরা ভাস্কর।

পরনে মোডাল সিল্ক, সাজে রাঙা হলেন অভিনেত্রী স্বরা ভাস্কর। ছবি: সংগৃহীত।

ষষ্ঠীর সাজে সেমি মোডাল সিল্কে হয়ে উঠুন অনন্যা

হালের ফ্যাশনে কিন্তু হালকা শাড়ির দাপট বেশি। কুড়ি থেকে আশি— কোনও বয়সেই খুব বেশি ভারী শাড়ি পরতে পছন্দ করছেন না মহিলারা। হালকা শাড়ি পছন্দ হলে পুজোর ষষ্ঠীর দিন কিন্তু মোডাল সিল্কে সেজে উঠতেই পারেন। আসল মোডালের দাম কিন্তু ৪০০০ টাকা থেকে ৫০০০-এর মধ্যে ঘোরাফেরা করে। তবে এখন বাজারে ১০০০ টাকার মধ্যে সেমি মোডাল শাড়ি বেশ ভালই বিকোছে। দামে কম হলেও দেখে কিন্তু আসল না কি নকল, তা বোঝার জো নেই। বড়বাজারে বিভিন্ন হোল সেল শা়ড়ির দোকানে নানা প্রিন্টের সেমি মোডাল পেয়ে যাবেন। মোডাল সিল্কের উপর আজরাক, বাটিক, জিওম্যাট্রিক প্রিন্টের ঢালাও বিকল্প পেয়ে যাবেন। বড়বাজারে গুরুদ্বারের পাশে ‘জয় কিষণ শিব রতন মোহতা’ শাড়ির দোকানে ৫৫০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে সেমি মোডাল সিল্কের বিভিন্ন রকম বিকল্প পেয়ে যাবেন। এ ছাড়া অনলাইনে ‘বিয়িং গর্জাস’ নামে ফেসবুক গ্রুপে বিভিন্ন বিক্রেতার কাছে ৯০০ থেকে ১০০০ টাকার মধ্যে এই শাড়ি পেয়ে যাবেন।

সপ্তমীর সাজে থাকুক আলিয়ার ছোঁয়া

এ বছর পুজোয় বাজার কাঁপাবে আলিয়ার শিফন শাড়ি। কর্ণ জোহার পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে আলিয়া ভট্টের পরনে ছিল রংবেরঙের শিফন, যা নজর কেড়েছে দর্শকের। যাঁরা সাজে রঙের ছোঁয়া রাখতে পছন্দ করেন, তাঁরা সপ্তমীতে পরার জন্য পছন্দের তালিকায় রাখতেই পারেন শিফন। এই শাড়ি খুবই হালকা, অনেক ক্ষণ পরে থাকতেও খুব বেশি ঝক্কি হয় না। যাঁদের চেহারা ভারী, তাঁদের ক্ষেত্রেও শিফন ভাল বিকল্প হতে পারে। এই শাড়ি পরলে রোগাও দেখায়। মিশো শপিং সাইটে ৬৫০ টাকায় পেয়ে যাবেন আলিয়ার মতো রঙিন শিফন। অ্যামাজ়নে আপনি শিফন শাড়ির ক্ষেত্রে অনেক রকম বৈচিত্র পাবেন। ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে আলিয়া যত শিফন পরেছেন, সেই সব শাড়ি আপনি এই ই-কমার্স সাইটে পেয়ে যাবেন। দাম থাকছে ৯০০ থেকে ১০০০ টাকার মধ্যে। এ ছাড়া, নিউ মার্কেটে ট্রেজ়ার আইল্যান্ডে পূর্বী সারিজ় নামে দোকানটিতে ঢুঁ মারলে আপনি বলিউড নায়িকাদের মতো বিভিন্ন রকম শাড়ি পেয়ে যাবেন। সেই দোকানেও পেয়ে যাবেন আলিয়ার মতো রংবেরঙের শিফন, দাম পড়বে ১০০০ থেকে ১২০০ টাকার মধ্যে।

অষ্ঠমীর সাজে আভিজাত্যের ছোঁয়া আনবে মালবেরি সিল্ক

অষ্ঠমীর দিন ছিমছাম নয়, সাজে থাকুক আভিজাত্যের ছোঁয়া। অঞ্জলি দেওয়ার সময় খুব বেশি ভারী শাড়ি পছন্দ নয়, অথচ সাজে চমকও আনতে চান? পছন্দের তালিকায় রাখতে পারেন মালবেরি সিল্ক। ১০০০ টাকার মধ্যে অষ্ঠমীর দিন পরার জন্য এর চেয়ে ভাল শাড়ি পাওয়া কিন্তু সত্যিই মুশকিল। শাড়ি জুড়ে ব্রোকেটের কাজ, অথচ একটি আংটির ভিতর দিয়েও গলে যেতে পারে এই শাড়ি। কলেজ স্ট্রিটের আদি ঢাকেশ্বরী, আদি মোহিনী মোহন কাঞ্জিলাল, দেশপ্রিয় পার্কের সিলেক্ট স্টোর্স, পি মজুমদারে ঢুঁ মারলে মালবেরি সিল্কের একাধিক রঙের বিকল্প পেয়ে যাবেন। লাল, হলুদ, বেগনি, সবুজ— সব রঙেই এই শাড়ি বেশ নজরকাড়া। অনলাইনে অ্যামাজ়নে ৫৯৯ টাকায়, মিনত্রাতে ৭৯৯ টাকায় এই শাড়ি পেয়ে যাবেন।

নবমীতে অরগ্যাঞ্জাতেই হয়ে উঠুন মোহময়ী

গত দু’বছর ধরে বাজারে অরগ্যাঞ্জা শাড়ির রমরমা বেড়েছে। আসল অরগ্যাঞ্জা শাড়ির দাম শুরুই হয় ৫০০০ টাকার উপরে। ২০,০০০ থেকে ৩০,০০০ টাকার অরগ্যাঞ্জাও রয়েছে বাজারে। তবে সেমি অরগ্যাঞ্জার খোঁজ করলে আপনি ১০০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন। কলেজ স্ট্রিট, গড়িয়াহাটে ১৫০০ টাকা থেকে সেমি অরগ্যাঞ্জা বিক্রি হলেও বড়বাজারে কিন্তু ১০০০ টাকা থেকে ১২০০ টাকার মধ্যেই এই শাড়ি চোখে পড়বে। অরগ্যাঞ্জার উপর ডিজিটাল প্রিন্ট, জড়ির কারুকাজ, সুতোর কাজ— যেমনটা চাইবেন তেমনটাই পাবেন। বড়বাজারে জমুনালাল স্ট্রিটে কোমল শাড়িজ় নামে দোকানটিতে হরেক দামের সেমি অরগ্যাঞ্জার সম্ভার পেয়ে যাবেন।

দশমীর সাজে থাকুক সাবেকিয়ানা।

দশমীর সাজে থাকুক সাবেকিয়ানা। ছবি: সংগৃহীত।

দশমীতে মায়ের বরণ হোক সিকো গাদোয়াল পরেই

দশমীতে লাল সাদা পরতে ভালবাসেন অনেকেই। এ বছর সাদা লাল সিকো গাদোয়াল পরেই মায়ের বরণ করতে পারেন। এই শাড়িতে সিল্ক ও কটন দু’রকমই সুতো মেশানো থাকে। দাম খুবে বেশি না হলেও কিন্তু তা দেখে বোঝা যায় না। ১০০০ টাকার মধ্যে ভাল শাড়ি কিনতে হলে সিকো গাদোয়ালও রাখতে পারেন পছন্দের তালিকায়। বড়বাজারে সব দোকানেই এই শাড়ি পেয়ে যাবেন আপনি দাম ৬৫০ টাকা থেকে ৭৫০ টাকার মধ্যে। কলেজ স্ট্রিটের প্রিয় গোপাল বিষয়ী, গড়িয়াহাটে ভোজরাজ, ঢাকেশ্বরী বস্ত্রালয়, শাড়িঘর, ট্রেডস অ্যাসেম্বলিতে ঢুঁ মারলে ৯৫০ টাকা থেকে ১২০০ টাকার মধ্যেই এই শাড়ি পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE