Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Hair Care: চুল পড়ে যাচ্ছে? হেঁশেলের কয়েকটি জিনিসে ভরসা রাখুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০২১ ১৮:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চুল পড়ে যাওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। কেউ দোষ দেন জলের উপরে। কেউ বা প্রসাধনী সামগ্রীর দোষ ধরেন। কেউ বোঝেন, জীবনযাপনের ধরনের কারণেই বাড়ছে বিপদ। কারও বা আবার মানসিক চাপই দেখা দিচ্ছে চুল পড়ে যাওয়ার মাধ্যমে।

কিন্তু সে সব তো থাকবেই। তার মধ্যে চুলের স্বাস্থ্য ভাল করার চেষ্টাও করতে হবে। কী ভাবে চুলের জোর বাড়াতে পারেন?

নিজের হেঁশেলেই এমন কিছু জিনিসপত্র আছে, যা দিয়ে চুলের স্বাস্থ্য বজায় রাখা সম্ভব। চুলের গোড়া শক্ত হবে। চুল বাড়বেও তাড়াতাড়ি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


শরীরের অন্যান্য অঙ্গের মতো চুলের স্বাস্থ্যও নির্ভর করে খাদ্যাভ্যাসের উপর। তেমন কিছু খাবার চুলের যত্নে ব্যবহার করা গেলেও ভাল হতে পারে চুল।

রইল তেমনই তিনটি খাবারের তালিকা, যা চুলের স্বাস্থ্যরক্ষায় সাহায্য করে।

১) আমলকি: আমলকিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। এর প্রভাবে চুলের গোছ বাড়ে। আবার চুল লম্বাও হয় তাড়াতাড়ি। পুষ্টিবিদরা বলে থাকেন, নিয়মিত আমলকি খেলে বা চুলে লাগালে বছরে ছ’ইঞ্চি করে বাড়বে চুল।

২) ডিম: চুলে ডিম মাখতে অনেকেই পছন্দ করেন না। ডিমের গন্ধ চুলে থেকে যেতে পারে। সেটিই অনেককে ডিম মাখার থেকে দূরে রাখে। কিন্তু ডিম মাখলে গোছ যেমন বাড়ে, তেমন নরমও হয় চুল।

৩) কারি পাতা: অনেকেই রোজের রান্নায় কারি পাতা ব্যবহার করেন। কেউ বা আবার তা সব্জির রস বানানোর সময়ে দিয়ে দেন। কারি পাতায় আছে ক্যারোটিন এবং ভিটামিন ই। তা চুলের গোড়া শক্ত করে। পাশাপাশি, চুলের জেল্লাও বাড়ায়। চুল পাকার সমস্যাও নিয়ন্ত্রণ করে।

আরও পড়ুন

Advertisement