Advertisement
০৫ মে ২০২৪
Winter Hair Care

চুল ঝরা হোক বা খুশকি, শীতে যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা থাক ৩ টোটকায়

শীতকালে চুলের সমস্যার সমাধান পেতে অনেকেরই ভরসা বাজারচলতি প্রসাধনী। তবে তাতে অনেক সময় হিতে বিপরীত হয়। তার চেয়ে ব্যবহার করতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা।

Symbolic image.

শীতে চুলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ২০:৫১
Share: Save:

চুলের সমস্যায় সারা বছরই নাজেহাল থাকেন অনেকে। কিন্তু শীতে যেন তা আরও দ্বিগুণ হয়। শীতে নানা রকম সমস্যা দেখা দিতে শুরু করে। চুল ঝরা, খুসকি তো রয়েছেই, সেই সঙ্গে আরও নানাবিধ সমস্যা দেখা দিতে শুরু করে। সমস্যার সমাধান পেতে অনেকেরই ভরসা বাজারচলতি প্রসাধনী। তবে তাতে অনেক সময় হিতে বিপরীত হয়। তার চেয়ে ব্যবহার করতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকা।

১) চুল মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন চুলের প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

২) শীতে চুলে খুব জট পড়ে। একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু দিয়ে ফেটিয়ে নিন। এই প্যাকটিও স্নানের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন খুব ভাল করে। শ্যাম্পুর পর ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনও কন্ডিশনার ব্যবহার করুন। রুক্ষ ও তেলতেলে, উভয় প্রকার জন্যই বিশেষ কার্যকরী এই প্যাক।

৩) স্নানের সময় এক মগ জলে মিশিয়ে নিন আধ কাপের চেয়ে একটু বেশি পরিমাণ মধু। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে এই মিশ্রণ ঢেলে দিন চুলে। আঙুল চালিয়ে হালকা মালিশ করুন। জল দিয়ে ভাল করে ধুয়ে নিন চুল। চুলের ধরন যেমনই হোক, সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE