Advertisement
০৩ অক্টোবর ২০২৩
Hair Care Tips

শত চেষ্টা করেও চুল পড়া কমছে না? পান পাতা কি কোনও ভাবে কাজে আসতে পারে?

বিভিন্ন কারণে চুল পাতলা হয়ে যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বহু চেষ্টা করেন। চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে। আর আপনার এই লড়াইয়ে ভরসা হতে পারে পান পাতা।

Symbolic Image.

চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২০:২৬
Share: Save:

চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। আট থেকে আশি, এক ঢাল কালো চুলের স্বপ্ন দেখেন অনেকেই। চুল ঝরার নেপথ্যে রয়েছে বেশ কয়েকটি কারণ। অতিরিক্ত দূষণ, বাজারচলতি শ্যাম্পুর ব্যবহার, সঠিক ভাবে চুলের যত্ন না নেওয়ার জন্য মূলত চুল পাতলা হয়ে যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বহু চেষ্টা করেন। অথচ তার পরেও মেলে না সুফল। এতে অনেকেই আবার হতাশ হয়ে পড়েন। হাল ছেড়ে দেন। এত সহজে হাল ছাড়লে কিন্তু চলবে না। চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে। আর আপনার এই লড়াইয়ে ভরসা হতে পারে পান পাতা।

চুল ঝরা কমাতে কী ভাবে ব্যবহার করবেন পান পাতা?

প্রথমে পান পাতা দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করে প্রয়োজন মতো বেশ কয়েকটি পান পাতা নিন। এ বার এর মধ্যে ২-৩ চামচ ঘি নিন। সঙ্গে অল্প মধু আর জল। সব উপকরণ মিক্সিতে একসঙ্গে ঘুরিয়ে নিলেই তৈরি আপনার হেয়ার মাস্ক।শ্যাম্পু করার ঘণ্টা খানেক আগে চুলের আগা থেকে ডগা পর্যন্ত ভাল করে এই মাস্কটি ব্যবহার করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ দিন এই মাস্ক ব্যবহার করুন। চুল পড়া কমবে। চুলও হবে ঘন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE