Advertisement
০৫ মে ২০২৪
Skin care

গরমেও ত্বকের শুষ্কতা যাচ্ছে না? মুশকিল আসান করতে পারে ‘ইউজ়ু’

ত্বকের যত্নে কমলালেবু, স্ট্রবেরির প্রতিদ্বন্দ্বী হতে পারে নতুন ফল ‘ইউজ়ু’। কী ভাবে ত্বকের যত্ন নেয় এই ফল?

Image of Yuzu.

টক স্বাদের এই ফল ত্বকের পরিচর্যায় অন্যতম উপকরণের তকমা পেয়েছে গবেষণায়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৭
Share: Save:

ত্বকের যত্নে ফলের ব্যবহার বহু দিনের। আপেল, আঙুর, স্ট্রবেরি তো ছিলই, এ বার সেই তালিকায় যুক্ত হল ‘ইউজ়ু’। মূলত সাইট্রাস গোত্রীয় এই ফলের উৎপাদন হয় পূর্ব এশিয়ায়। টক স্বাদের এই ফল ত্বকের পরিচর্যায় অন্যতম উপকরণের তকমা পেয়েছে গবেষণায়। বঙ্গের বাজারে এই ফলের এই পরিচিতি তেমন ভাবে তৈরি না হলেও, বিভিন্ন প্রসাধনীর উপাদানের তালিকায় এই ফলের নাম জ্বলজ্বল করে। ত্বকের যত্ন কী ভাবে নেয় এই ফল?

ত্বক টক্সিন মুক্ত রাখে

ভিটামিন সি-তে ভরপুর এই ফল লেবুর মত গুণ সমৃদ্ধ। ত্বকের যত্নে লেবু যেমন উপকারী, ইউজ়ুও তাই। তাছাড়া অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণও অনেক বেশি এই ফলে। ফলে ত্বকের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে দারুণ উপকারী এই ফল।

কী কী ভাবে ব্যবহার করতে পারেন এই ফল?

১) এই ফল দিয়ে বানিয়ে নিতে পারেন ফেসমাস্ক। ইউজ়ু ফলের রস, মধু এবং দই একসঙ্গে মিশিয়ে বানাতে পারেন এই ফেস মাস্ক। ত্বক ভিতর থেকে পুষ্টি পাবে। সেই সঙ্গে উজ্জ্বল হবে ত্বক।

২) ইউজ়ু দিয়ে তৈরি করে নিতে পারেন ‘বডি স্ক্রাব’। এই ফলের রস, ব্রাউন সুগার, অলিভ অয়েল— একসঙ্গে মিশিয়ে একটি দারুণ স্ক্রাবার তৈরি হতে পারে।

৩) শুধু ত্বক নয়, ঠোঁটের যত্নেও কাজে আসতে পারে ইউজ়ু। ঠোঁটের মরা চামড়া দূর করতে অনেকেই স্ক্রাবার ব্যবহার করেন। ইউজ়ু কিন্তু ভাল স্ক্রাবার হিসাবে কাজ করে। এই ফলের রস, চিনি এবং নারকেল দিয়ে— এই তিনটি উপকরণ দিয়েই বানাতে পারেন ঠোঁটের স্ক্রাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE