Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Infection

অন্যের নখ কাটার যন্ত্র ব্যবহার করেছেন কি? অজান্তেই বাড়িয়েছেন সংক্রমণের আশঙ্কা

নিজের কোন কোন জিনিস অন্যকে দেবেন না? অন্যের কী কী জিনিস নিজে ব্যবহার করবেন না?

নখ কাটার যন্ত্র থেকে ছড়াতে পারে নানা রোগ।

নখ কাটার যন্ত্র থেকে ছড়াতে পারে নানা রোগ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৯:০৯
Share: Save:

অতিমারির পর থেকে সামাজিক দূরত্ব এবং জীবাণুঘটিত সংক্রমণ নিয়ে সচেতনতা অনেক বেড়েছে। কিন্তু তার পরেও নিজেদের অজান্তে আমরা অন্যের ব্যবহার করা এমন কিছু বস্তু ব্যবহার করে ফেলি, যা বিপদ ডেকে আনতে পারে। আপাত ভাবে একেবারেই ক্ষতিকারক নয় এগুলি। কিন্তু এগুলি থেকেও হতে পারে নানা ধরনের সংক্রমণ।

নিজের কোন কোন জিনিস অন্যকে দেবেন না? অন্যের কী কী জিনিস নিজে ব্যবহার করবেন না? জেনে নিন।

নখ কাটার যন্ত্র: আপাত ভাবে মোটেই বিপজ্জনক নয় এটি। বন্ধুর বাড়ি গিয়ে দেখলেন, নখে খোঁচা উঠেছে। ওঁর নেল ক্লিপারটা চেয়ে নিলেন। এ তো খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু এ থেকেই ছড়াতে পারে সংক্রমণ। নিজের নেল কাটার যদি অন্য কেউ ব্যবহার করেন, তা ভাল করে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নেবেন।

দাড়ি কামানোর যন্ত্র: দাড়ি কামানোর ব্লেড বা রেজার তো বটেই, এমনকি অন্যের ট্রিমার ব্যবহার করাও বিপজ্জনক হতে পারে। এতে চুল বা দাড়ির গোড়ার সঙ্গে লেগে থাকে ত্বকের মৃত কোষও। যার মধ্যে থাকে নানা ধরনের জীবাণু। এক জনের থেকে যা অন্য জনে সংক্রামিত হতে পারে এই সব যন্ত্রের মাধ্যমে।

বার সাবান: জীবাণুর থেকে বাঁচাতে বার বার সাবান দিয়ে হাত ধুচ্ছেন। কিন্তু জানেন কি ওই সাবানও হতে পারে জীবাণুর আঁতুড় ঘর? এক জনের ব্যবহার করা বার সাবানে থেকে যায় তাঁর শরীরের অনেক জীবাণু। অন্য কেউ সেই সাবান ব্যবহার করলে তা সহজেই ছড়িয়ে পড়তে পারে।

তোয়ালে: একই ভাবে অন্যের ব্যবহার করা তোয়ালে কখনও ব্যবহার করা উচিত নয়। কারণ এ থেকেও দ্রুত ছড়াতে পারে সংক্রমণ।

টুথপেস্ট: অন্যের টুথব্রাশ যে ব্যবহার করতে নেই, তা সবাই জানেন। কিন্তু অন্যের টুথপেস্টও ব্যবহার করা উচিত নয়। ভেবে দেখুন, প্রতি বার টিউব থেকে টুথপেস্ট নেওয়ার সময় ব্রাশের সঙ্গে ঘসা লাগে টিউবের মুখের। ব্রাশের নানা জীবাণু থেকে যায় সেখানে। ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE