Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Painters

LGBTQAI: সমকামিতা নিয়ে সচেতনতা ছড়াচ্ছেন ফ্রান্স থেকে আসা বাঙালি চিত্রকর

সহজ নয় এলজিবিজিকিউএ গোষ্ঠীর কারও যাপন। তবু চেষ্টা চলছে। সেই চেষ্টার রেশ ধরেই কলকাতায় এসেছেন অভিজিৎ ঘোষ নামের সেই চিত্রকর।

অভিজিৎ ঘোষের আঁকা ছবি।

অভিজিৎ ঘোষের আঁকা ছবি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ২১:৫২
Share: Save:

লিঙ্গের ভেদাভেদ। সমকামিতা নিয়ে চোখ রাঙানি। কটাক্ষ। সবই রয়েছে। তার মধ্যেই আবার একটু একটু করে নতুন স্বপ্ন দেখছেন কেউ কেউ। বিপ্লব করছেন। মতামত দিচ্ছেন। দিন বদলের আশা রাখছেন। নতুন ধরনের জীবনের আশা দেখাচ্ছেন সে সবের মাধ্যমে। সেই তাঁদের মধ্যে রয়েছেন এক বাঙালি চিত্রকরও। ফ্রান্সে থাকেন। সেখানেই কাজ করেন।

সে দেশেও সমকামীদের জীবন সহজ নয়। সহজ নয় এলজিবিজিকিউএ গোষ্ঠীর কারও যাপন। তবু চেষ্টা চলছে। সেই চেষ্টার রেশ ধরেই কলকাতায় এসেছেন অভিজিৎ ঘোষ নামের সেই চিত্রকর। ইচ্ছা, নিজের ছবি ও কথায় এলজিবিটিকিউএআই আন্দোলন নিয়ে সচেতনতা ছড়াবেন এ শহরেও। তিনি বলেন, ‘‘সে দেশে তবু নিজের মতো করে বাঁচার চেষ্টা করতে পারেন কেউ কেউ। এখানে পরিস্থিতি আরও কঠিন। তাই সমাজকে সচেতন করতে চাই এলজিবিটিকিউএ গোষ্ঠীর মানুষদের জীবন সম্পর্কে। তাঁদের লড়াইয়ের গল্প বলতে চাই।’’

অভিজিৎ ঘোষের আঁকা ছবি।

অভিজিৎ ঘোষের আঁকা ছবি।

আজ, শুক্রবার থেকে শুরু হয়েছে পেন্টিংয়ের প্রদর্শনী ও কর্মশালা। প্রদর্শনী চলবে কাল, শনিবারও। তোপসিয়া রোডের ‘অফ বিট’ গ্যালারিতে গল্প, ছবিতে যৌনতা নিয়ে নানা আলোচনায় কলকাতার দর্শকদের যুক্ত করছেন তিনি। চেষ্টা করছেন ভাবনার গতি নতুন পথে নিয়ে যাওয়ার। জানাচ্ছেন, এ দেশের পুরান এবং উপকথাতেও রয়েছে এমন বহু মানুষের কথা যাঁরা যৌনতার নিরিখে প্রান্তিক। কিন্তু তাঁরাও সমাজেরই অঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Painters LGBTQ Homosexuality Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE