Advertisement
০৪ মে ২০২৪
Baking Soda Substitute

বড়দিনে বাড়িতেই কেক বানাবেন? বেকিং সোডা না থাকলে বিকল্প কোনগুলি ব্যবহার করবেন?

কেক বানাতে গিয়ে যদি দেখেন বেকিং সোডা নেই, তা হলে কী করবেন? বেকিং সোডা ছা়ড়াও কেক হতে পারে। বিকল্পগুলি কী?

Best Baking soda substitutes you can try this Christmas.

বেকিং সোডার বিকল্প। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৪
Share: Save:

বড়দিনের আসল উদ্‌যাপন হল মনপ্রাণ ভরে নানা স্বাদের কেক খাওয়া। ডিসেম্বরের শুরু থেকেই তাই কেকের জন্য বাঙালির মনে উচাটন শুরু হয়। বড়দিনের আগে তাই কেকের দোকানগুলিতে ঠাসা ভিড় দেখা যায়। তবে এমন বিশেষ দোকান থেকে কিনে আনার বদলে বাড়ির সকলের জন্য নিজে হাতে কেক বানাতেই পছন্দ করেন অনেকে। কয়েকটি উপকরণ থাকলে খুব সহজে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় কেক। সেই উপকরণগুলির মধ্যে অন্যতম হল বেকিং সোডা। আর কেক বানাতে গিয়ে যদি দেখেন বেকিং সোডা নেই, তা হলে কী করবেন? বেকিং সোডা ছা়ড়াও কেক হতে পারে। বিকল্পগুলি কী?

কেটে যাওয়া দুধ

দুধ জ্বাল দেওয়ার পর অনেক ক্ষণ রেখে দিলে অনেক সময় দুধ কেটে যায়। সেই দুধ একটু টকে যায়। কেক বানাতে গিয়ে বেকিং সোডার পরিবর্তে এটাও ব্যবহার করতে পারেন। বেকিং সোডার মতো না হলেও, এই দুধ ব্যবহার করলে কেক ভালই ফুলবে।

ডিমের সাদা অংশ

বেকিং সোডার পরিবর্তে ব্যবহার করা যায় ডিমের সাদা অংশটি। বাকি উপকরণের সঙ্গে এটি ভাল করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঘন হওয়া জরুরি। না হলে কিন্তু কেক ভাল হবে না। চাইলে দুটো ডিমও দিতে পারেন। কেক ফুলবে তো বটেই, সেই সঙ্গে নরমও হবে।

Best Baking soda substitutes you can try this Christmas.

বেকিং সোডার জনপ্রিয় একটি বিকল্প হল বেকিং পাউডার। ছবি: সংগৃহীত।

বেকিং পাউডার

বেকিং সোডার জনপ্রিয় একটি বিকল্প হল বেকিং পাউডার। তবে বেকিং সোডার পরিবর্তে যদি বেকিং পাউডার ব্যবহার করেন, তাহলে পরিমাণটা বেশি হতে হবে। একটা কেক বানাতে যদি ১ চামচ বেকিং সোডা ব্যবহার করেন, তা হলে বেকিং পাউডারের ক্ষেত্রে সেটা ২ চামচ হতে হবে।

ক্লাব সোডা

সোডার মতো এটি এক ধরনের কার্বোনেটেড পানীয়। বিভিন্ন ধরনের নরম পানীয়ে এটি ব্যবহার করা হয়। কেকেও ব্যবহার করতে পারেন বেকিং সোডার পরিবর্তে। ক্লাব সো়ডা ব্যবহার করলে কেক খুব সুন্দর ফোলে। নরম এবং তুলতুলেও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Tips Baking Soda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE