Advertisement
০৭ মে ২০২৪
Fruit Juice Vs. Coconut Water

ডাবের জল না কি ফলের রস? শীতের মরসুমে শরীরে জলের ঘাটতি পূরণে কোনটির উপকার বেশি

শীতে সুস্থ থাকতে ফলের রস খাবেন না ডাবের জল, তা নিয়ে সাধারণ মানুষের মনে দ্বন্দ্বের শেষ নেই। কিন্তু পুষ্টিগুণের দিক থেকে কোনটি ভাল, তা নিয়ে স্পষ্ট ধারণা থাকা উচিত।

Between coconut water and fresh fruit juice which one is better and why.

ডাবের জল খাবেন না ফলের রস? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৪১
Share: Save:

আবহাওয়ায় ঠান্ডা আমেজ পড়তে শুরু করলে জল খাওয়ার প্রবণতা কমে যায়। পর্যাপ্ত জল না খেলে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। জলের অভাবে নানা শারীরবৃত্তীয় কাজ রুখে যেতে পারে। পেশিতে টানও পড়তে পারে। শরীরে তরল এবং নানা রকম খনিজের ভারসাম্য বজায় রাখতে আবহাওয়া বদলের সময়ে ডাবের জল, ফলের রস খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেন অনেকে। কিন্তু পুষ্টিগুণের বিচারে এই দুই পানীয়ের মধ্যে কোনটি শরীরের জন্য ভাল তা হয়তো অনেকেই জানেন না।

পুষ্টিবিদেরা বলছেন, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বিভিন্ন খনিজে ভরপুর ডাবের জল। তা ছা়ড়াও ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছে এই পানীয়ে। সব চেয়ে বড় বিষয় হল ডাবের জলে ক্যালোরির পরিমাণ ফলের রসের চেয়ে প্রায় ৬০ শতাংশ কম। বেশির ভাগ ক্ষেত্রেই ফলের মধ্যে থাকা শর্করাকে নিরাপদ বলে চিহ্নিত করা হয়। তবে ডাবের জলে যে ধরনের শর্করা থাকে, তা ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে আরও অনেক বেশি নিরাপদ।

Between coconut water and fresh fruit juice which one is better and why.

ডাবের জলে ক্যালোরির পরিমাণ ফলের রসের চেয়ে প্রায় ৬০ শতাংশ কম। ছবি: সংগৃহীত।

কিন্তু ফলের রসে যে পরিমাণ ফাইবার থাকে, তা আবার ডাবের জলে থাকে না। তাই অন্ত্র ভাল রাখা বা হজমে সাহায্য করার বিষয়ে ডাবের জলের চেয়ে এগিয়ে রয়েছে ফলের রস। আবার, শরীরে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজের পরিমাণ ঠিক রাখতে ফলের চেয়ে ডাব ভাল। শরীরে জলের অভাব পূরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE