Advertisement
০২ মে ২০২৪
Vitamin D

নিয়মিত জিমে গিয়েও ওজন ঝরাতে পারছেন না? কলকাঠি নাড়ছে ভিটামিন ডি

শুধু হাড় বা দাঁতের জন্য নয়, শারীরবৃত্তীয় নানা কাজের জন্য প্রয়োজন ভিটামিন ডি। ক্যালশিয়াম এবং ফসফরাসের মতো খনিজ শোষণ করতেও সাহায্য করে এই ভিটামিন।

Five signs to spot Vitamin D deficiency.

নিয়মিত জিম, ডায়েট করে কিছুতেই ওজনে মেশিনের কাঁটা উল্টো দিকে ঘোরাতে পারছেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৪:৩০
Share: Save:

হাড়, দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে একটা বয়সের পর প্রয়োজন বুঝে ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে শুধু হাড় বা দাঁতের জন্য নয়, শারীরবৃত্তীয় নানা কাজের জন্য প্রয়োজন এই উপাদান। ক্যালশিয়াম এবং ফসফরাসের মতো খনিজ শোষণ করতেও সাহায্য করে এই ভিটামিন। শরীরের জন্য অপরিহার্য ভিটামিন ডি, স্বাভাবিক ভাবে শরীরেই তৈরি হওয়ার কথা। তবে বয়সজনিত বা শারীরিক কোনও সমস্যার কারণে যদি পর্যাপ্ত ভিটামিন তৈরি না হয়, সে ক্ষেত্রে আলাদা করে ওষুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরাই। কিন্তু শরীরে যে ভিটামিন ডি তৈরি হচ্ছে না, তা পরীক্ষা না করিয়ে বুঝবেন কী করে?

১) ঘন ঘন অসুস্থ হয়ে পড়া

আবহাওয়ায় শীতের আমেজ পড়তে না পড়তেই সর্দি-কাশি-হাঁচি খেলা দেখাতে শুরু করেছে? ভিটামিন ডি-র অভাব হলে এই ধরনের সমস্যা দেখা যায়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন ডি-র ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। মরসুমি ফ্লু, সর্দি-কাশি, ঠান্ডা লাগা থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে ভিটামিন ডি।

২) সারা গায়ে ব্যথা

সাধারণত কোমর, হাঁটু বা পায়ের নির্দিষ্ট কোনও অংশে ব্যথা হলে, তা নিয়ে হাড় এবং দেহের বিভিন্ন পেশিতে ব্যথা, অস্থিসন্ধির সমস্যা কিংবা মেরুদণ্ডে দীর্ঘস্থায়ী ব্যথা দেখা দিলে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করে দেখে নেওয়া ভাল।

৩) মুখগহ্বরের রোগ

নিয়মিত দাঁত মাজা কিংবা মাউথওয়াশ ব্যবহার করার পরেও মাড়ি থেকে রক্ত পড়া, দাঁত ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা নির্মূল করা যাচ্ছে না। চিকিৎসকেরা বলছেন, রক্তে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে এই ধরনের সমস্যা হওয়া খুব স্বাভাবিক। কারণ, রক্তে এই ভিটমিনের অভাব হলে ক্যালশিয়াম শোষণ করা কঠিন হয়ে যায়। ফলে হাড়, দাঁতের স্বাস্থ্য খারাপ হয়।

Five signs to spot Vitamin D deficiency.

ভিটামিন ডি-র অভাব হচ্ছে কি? ছবি: সংগৃহীত।

৪) মানসিক স্বাস্থ্যের অবনতি

ভিটমিন ডি-র মাত্রা কম হলে মানসিক চাপ এবং উদ্বেগ দেখা দিতে পারে। ফলে মন-মেজাজ বিগড়ে থাকে। অতিরিক্ত ক্লান্তিও গ্রাস করতে পারে। ২০২০ সালে ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন-এ প্রকাশিত একটি গবেষণা থেকে জানা যায়, ভিটামিন ডি-র জোগান পর্যাপ্ত থাকলে নেতিবাচক ভাবনা-চিন্তাও দূরে থাকে।

৫) ওজন ঝরাতে সমস্যা

নিয়মিত জিম, ডায়েট করে কিছুতেই ওজনে মেশিনের কাঁটা উল্টো দিকে ঘোরাতে পারছেন না? রক্তে ভিটামিন ডি-র অভাব হলে দেহ থেকে মেদ ঝরানোর কাজটি কঠিন হয়ে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE