Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

প্রতি বছরের চিরচেনা জিনিস ছেড়ে এ বার এমনই কিছু অভিনব উপহার দিন ভাইফোঁটায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ অক্টোবর ২০১৯ ১২:৪৪
এই ভাইফোঁটায় উপহারের ভাবনাতেও থাকুক চমক। ছবি: আইস্টক।

এই ভাইফোঁটায় উপহারের ভাবনাতেও থাকুক চমক। ছবি: আইস্টক।

উৎসবের মরসুম মোটে ফুরোতে চায় না বাঙালির। দুর্গাপুজো, কালীপুজো ছুঁয়ে বাঙালির দুয়ারে এ বার ভাইফোঁটার হাঁকডাক। এমন দিনে সংস্কার মেনে ভাই-বোন একে অন্যকে ভালবাসা ও রক্ষার অঙ্গীকার নেয়। এমনই এক উৎসব ঘিরে আড্ডা, হইহুল্লোড় আর খাওয়াদাওয়ার অবকাশ যে থাকবে, সেটাই স্বাভাবিক। এত সমারোহের মধ্যে আরও একটি জিনিস কিন্তু নজর কাড়ে, যা বিনা ভাইফোঁটা প্রায় অসম্পূর্ণ। আর তা হল উপহার। ভাই-বোনের মধ্যে উপহারের আশ্বাস এমন অনুষ্ঠানকে আরও মধুর করে তোলে।

উপহার যেমন তেমন হতে পারে, ভালবাসা তাতে মিশে থাকলেই হল। সেই আদি কাল থেকেই ভাইফোঁটায় ভাই-বোনের মধ্যে উপহার লেনদেনের চর্চা আছে। সে যত যৎসামান্য উপহারই হোক না কেন, তাতে ভালবাসার পরশটুকু থাকেই। হতদরিদ্র ভাই-বোনও এ দিন মনে মনে অঙ্গীকার করে পরস্পরের প্রতি সৎ ও স্নেহপরায়ণ থাকতে। তাদের উপহার হয়তো সেটাই। আবার কোথাও বিত্তবান ভাই-বোন নিজেদের পছন্দের কোনও বহুমূল্য উপহার তুলে দেয় পরস্পরের হাতে। সময় বদলেছে। তার সঙ্গে তাল মিলিয়ে ভাইফোঁটার উপহারের তালিকায় এখন আমূল পরিবর্তন এসেছে। উপহারটা হয়ে গিয়েছে প্রয়োজন ভিত্তিক।

এ বারের ভাইফোঁটায় তাই চিরকালের চেনা উপহারগুলোর পরিবর্তে কিছু অচেনা অথচ কাজে লাগার মতো জিনিস তুলে দিতেই পারেন প্রিয় ভাই বা বোনের হাতে। রইল তেমনই কিছু উপহারের সুলুকসন্ধান। যা বাজেটেও হবে আবার অপ্রত্যাশিত উপহার দেখে চমকে যাবে ভাই-বোন।

Advertisement



টেকস্যাভি হলে ভাইয়ের হাতে তুলে দেওয়া যেতেই পারে স্মার্ট ওয়াচ। ছবি: শাটারস্টক।

বোন বা দিদির সাজগোজের প্রতি ঝোঁক আছে? তা হলে চিরচেনা শাড়ি বা অন্য কোনও পোশাকের পরিবর্তে তাঁকে দিতেই পারেন ওয়াটারপ্রুফ মেকআপ কিট। অনলাইন তো বটেই, একটু নামী দোকানেও মিলবে এমন কিট বক্স। দামও পকেটসই। ভাই বা বোনের বই পড়ার নেশা থাকলে তাঁকে উপহার দিন তাঁর পছন্দের লেখকের কোনও বই। বাজেট একটু বেশি হলে ভাই বা বোনকে দিতে পারেন একটা স্মার্টফোন। অনলাইনে এখন প্রায়ই চলে ইলেকট্রনিক গ্যাজেটসের দারুণ সব অফার। তাই স্মার্টফোন হতেই পারে গ্যাজেটপ্রিয় মানুষের জন্য সেরা উপহার। দেখতেও ভাল আবার রোজের কাজেও আসবে এমন উপহারের পরিকল্পনা থাকলে একটা স্লিং ব্যাগও বেছে নিতে পারেন উপহার হিসেবে। ভাইফোঁটায় মিষ্টি বা চকোলেট তো থাকেই, ভাই বা বোন খেতে ভালবাসলে তাঁদের হাতে তুলে দিন কোনও নামী রেস্তরাঁয় খাওয়ার পাস। ভাইফোঁটা উপলক্ষে বিভিন্ন রেস্তরাঁ নির্দিষ্ট মূল্যের এমন কিছু পাসের ব্যবস্থা করে। সেই মূল্য আগাম মিটিয়েও তেমন পাস হাতে পাওয়া যায়। ভাই বা বোনকে উপহার দিন তেমনই কোনও পাস। ভাই যদি টেকস্যাভি হয়, তা হলে তার জন্য কিনে ফেলতে পারেন একটা স্মার্টওয়াচ। এ ছাড়া দিতে পারেন ওয়ারলেস ব্লু টুথ হেড সেট কিংবা একটা হেড ফোন।

আরও পড়ুন: বায়ুদূষণ থেকে বাঁচতে এই ক’টা পানীয় রোজ রাখুন ডায়েটে, কমবে শ্বাসকষ্টও



পড়ুয়া হলে বইও হতে পারে পছন্দের উপহার।

ভাই স্টাইল কনশাস হলে তাকে দিতে পারেন ট্রিমার বা আধুনিক কিছু শেভিং মেশিন। কোনও কোনও স্যাঁলোতে এই সময় কিছু ছাড়ও মেলে। তেমন কোনও ডিসকাউন্ট কুপনও উপহার দিতে পারেন তাঁকে। বোনের বেলাতেও এই নিয়ম খাটে। ভ্রমণপ্রিয় হলে একে অন্যকে উপহার হিসেবে দিতেই পারেন একটা ট্র্যাভেল ব্যাগ বা ভাইয়ের হাতে তুলে দিতে পারেন ট্রাভেল ফ্রেন্ডলি শেভিং কিট। ভাই বা বোনের নতুন বিয়ে হয়েছে? তা হলে তাদের হাতে তুলে দিন বেড়াতে যাওয়ার টিকিট আর হোটেল রিজার্ভেশনের কপি। বিয়ের পরেই এমন উপহার সহজেই মন ভাল করে দেবে, আজীবন মনেও থাকবে। সিনেমা দেখতে ভালবাসলে যাতে সে তার বন্ধু বা ভালবাসার মানুষের সঙ্গে কিছুটা সময় উপভোগ করতে পারে, তাই তার হাতে তুলে দিন কাপল মুভি পাস। বাজেট একটু কম হলে লিস্টে রাখতে পারেন টিশার্ট, কফি মগ, পারফিউম, পেনের মতো উপহার। দু’জনেই দু’জনকে উপহার দিতে পারেন চারা গাছ। পরিবেশ বান্ধব তো বটেই তবে এই চারা যত্নে বড় হওয়ার সঙ্গে সঙ্গে আজীবন আপনাদের দু’দনের ভালবাসার সাক্ষী হয়েও থাকবে।

আরও পড়ুন

Advertisement