Advertisement
০২ মে ২০২৪
Vegan Celebrities

বলিপাড়ার বহু তারকাও এখন ভেগান, কার কার নাম আছে সেই তালিকায়?

‘ভেগানিজ়ম’ পৌঁছে গিয়েছে বলিপাড়াতেও। বলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রীও ভেগান হয়ে গিয়েছেন বেশ কয়েক বছর আগে থেকেই।

বলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রীও রীতিমতো ভেগান হয়ে উঠেছেন কয়েক বছর আগে থেকেই।

বলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রীও রীতিমতো ভেগান হয়ে উঠেছেন কয়েক বছর আগে থেকেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১১:০৮
Share: Save:

সম্প্রতি ভেগান জীবনধারায় অনেকেই অভ্যস্ত হয়ে উঠছেন। প্রাণী এবং প্রাণীদেহের কোনও অংশ দিয়ে তৈরি সব পণ্যই বর্জন করা হয় এই জীবনধারায়। মাছ-মাংস তো খাওয়া হয়েই না। তবে ভেগানরা নিরামিষাশীদের মতো দুধও খান না। ব্যবহার করেন না প্রাণীর লোম বা চামড়া দিয়ে তৈরি কোনও জিনিসপত্রও। মোট কথা, নিরামিষাশীরা যখন প্রাণিজ সব খাবার ও পণ্য বর্জন করেন, তাঁদেরই মূলত ভেগান বলা হয়। মাছ, মাংস তো দূর, ভেগানরা ডিম, দুগ্ধজাত কোনও খাবার থেকেও দূরে থাকেন। বিশ্বব্যাপী ভেগান বা ভেগানিজম একটি নতুন চল। ১৯৪৪ সালে মূলত গড়ে ওঠে এই ভেগান সোসাইটি। ২০১০ সালে জাতিসংঘ ভেগান ডায়েট নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে সাড়া ফেলে দিয়েছিল। অনেকের কাছেই এই ধরনের ডায়েটের ধারণা নতুন হলেও ভেগানিজ়মের এই ধারা পৌঁছে গিয়েছে বলিপাড়াতেও। বলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রীও রীতিমতো ভেগান হয়ে উঠেছেন কয়েক বছর আগে থেকেই।

কোন কোন তারকা ইতিমধ্যেই ভেগান হয়ে গিয়েছেন?

আলিয়া ভট্ট

বছর দুয়েক আগে থেকেই ভেগান খাবারদাবার খান আলিয়া। কয়েক দিন পরেই সন্তানের জন্ম দেবেন। অন্তঃসত্ত্বাকালীন পর্বেও সেই একই ধরনের খাবার খেয়েছেন। তা নিয়ে তাঁর অনুরাগীরাও চিন্তিত হয়ে পড়েছিলেন। শারীরিক এই অবস্থায় যেখানে মাছ, মাংস, দুধের মতো খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা, সেখানে পছন্দের অভিনেত্রীর ভেগান খাবার খাওয়া কিছুটা উদ্বেগ প্রকাশ করেছিলেন কেউ কেউ। আলিয়া অবশ্য জানিয়েছিলেন, চিন্তার কোনও কারণ নেই। এই ধরনের খাবার খেয়েই সবচেয়ে ভাল থাকেন তিনি।

বছর দুয়েক আগে থেকেই ভেগান খাবারদাবার খান আলিয়া।

বছর দুয়েক আগে থেকেই ভেগান খাবারদাবার খান আলিয়া। ছবি: সংগৃহীত

জন আব্রাহাম

পশুপ্রেমী বলে পরিচিত জন অনেক বছর আগে থেকেই ভেগান জীবনধারায় বিশ্বাসী। বলিউডের ফিটনেস সচেতন অভিনেতাদের মধ্যে অন্যতম তিনি। ৪০ পেরিয়েছে অনেক দিন আগেই। তবু তাঁর পেশিবহুল চেহারায় মুগ্ধ দর্শক। ভেগান হয়েও কী ভাবে নিজের এমন চেহারা তৈরি করলেন তিনি? অনেকের মনেই এই প্রশ্ন ঘোরে। একটি সাক্ষাৎকারে জন জানিয়েছেন, ভেগান খাবারই তাঁর চেহারার আসল রহস্য। মেদহীন শরীর তৈরি করতে প্রাণিজ প্রোটিন অপরিহার্য নয়।

জন অনেক বছর আগে থেকেই ভেগান জীবনধারায় বিশ্বাসী।

জন অনেক বছর আগে থেকেই ভেগান জীবনধারায় বিশ্বাসী। ছবি: সংগৃহীত

জ্যাকলিন ফার্নান্ডেজ়

বলিপাড়ার ভেগানদের মধ্যে জ্যাকলিনও রয়েছেন। তাঁর পোষ্যপ্রেমও বি-টাউনে সমাদৃত। বেশ কয়েক বছর ধরে ভেগান জীবনধারায় অভ্যস্ত নায়িকা। এর আগে বেশ কয়েকটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ভেগান হয়ে যাওয়ার পর থেকেই তিনি সবচেয়ে ভাল আছেন। চনমনে এবং সুস্থ আছেন। রুটি, ডাল এবং সব্জি— এই তাঁর প্রিয় খাবার।

বলিপাড়ার ভেগানদের মধ্যে জ্যাকলিনও রয়েছেন।

বলিপাড়ার ভেগানদের মধ্যে জ্যাকলিনও রয়েছেন। ছবি: সংগৃহীত

শ্রদ্ধা কপূর

বছর তিনেক আগে থেকে ভেগান ডায়েট শুরু করেছেন শ্রদ্ধা কপূর। প্রাণিজ কোনও খাবারই তিনি মুখে তোলেন না তার পর থেকে। নায়িকার খাদ্যতালিকায় থাকে সুজি, চিঁড়ের পোলাও, খিচুড়ি, উপমার মতো খাবার। সঙ্গে থাকে ফলের রস।

বছর তিনেক আগে থেকে ভেগান ডায়েট শুরু করেছেন শ্রদ্ধা কপূর।

বছর তিনেক আগে থেকে ভেগান ডায়েট শুরু করেছেন শ্রদ্ধা কপূর। ছবি: সংগৃহীত

আমির খান

এই নামটিও যে আছে তালিকায়, তা অনেকেরই অজানা। আমিরের ভেগান জীবনযাত্রার শুরুটা কয়েক বছর আগেই হয়েছে। মাছ, মাংস এবং সব রকম দুগ্ধজাত খাবারকে জীবন থেকে অনেক দিন আগেই বিদায় জানিয়েছেন। বিরিয়ানিপ্রেমী আমিরের রোজের খাদ্যতালিকায় এখন থাকে সব্জি, বাদাম, বিভিন্ন ধরনের দানাশস্য।

আমিরের ভেগান জীবনযাত্রার শুরুটা কয়েক বছর আগেই হয়েছে।

আমিরের ভেগান জীবনযাত্রার শুরুটা কয়েক বছর আগেই হয়েছে। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veganism Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE