Advertisement
২১ জুলাই ২০২৪
Anti-Aging Drink

সপ্তাহে ৩ বার রেড ওয়াইন খেলে কি তারুণ্য ধরে রাখা যায়? গবেষণা তেমনই বলে

রেড ওয়াইনের মধ্যে রয়েছে ‘রেসভেরাট্রল’ নামক একটি উপাদান। এটি পলিফেলন গোত্রীয় বিশেষ এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট।

Can drinking red wine three times a week reverse aging.

রেড ওয়াইন খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৫০
Share: Save:

বয়সকে তো ধরে রাখা যাবে না। তবে তার ছাপ চোখ-মুখে পড়লে মোটেই ভাল লাগে না। অনেকেই জানেন, অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আঙুরের রস ত্বকের জন্য ভাল। এই আঙুর থেকেই তৈরি হয় রেড ওয়াইন। ত্বকের জেল্লা, তারুণ্য ধরে রাখতে নিয়মিত রেড ওয়াইন খেয়ে থাকেন অনেকেই। হার্ভার্ড থেকে জন হপকিন্‌স— বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে গবেষণা হয়েছে। রেড ওয়াইন-এর সঙ্গে স্বাস্থ্যের যে যোগ রয়েছে, সেই বিষয়ে আলোকপাত করেছেন হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল গবেষক।

রেড ওয়াইনের মধ্যে রয়েছে ‘রেসভেরাট্রল’ নামক একটি উপাদান। এটি পলিফেলন গোত্রীয় বিশেষ এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শুধু ত্বক নয়, ক্যানসার এবং কোলেস্টেরলজনিত রোগ নিরাময়ে সাহায্য করে। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও এই উপাদানের ভূমিকা রয়েছে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে এই ‘রেসভেরাট্রল’ ওজন ঝরাতেও বেশ কার্যকর। তবে উপকারী বলে যত খুশি রেড ওয়াইন খেয়ে যাবেন, তা কিন্তু হবে না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, সপ্তাহে দুই থেকে তিন দিন রেড ওয়াইন খাওয়া যেতে পারে।

Can drinking red wine three times a week reverse aging.

রেড ওয়াইন কোলাজেন উৎপাদনে বিশেষ ভাবে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

অকাল বার্ধক্য রুখে দিতে এই ধরনের ওয়াইন বেশ উপকারী। রোদ লাগলে ত্বকে যে ধরনের সানবার্ন হয়, রেড ওয়াইনের সঙ্গে সানস্ক্রিন মাখলে তা-ও নিয়ন্ত্রণে থাকে। দেহের নিজস্ব প্রোটিন হল কোলাজেন। বয়সের সঙ্গে সঙ্গে তার উৎপাদন কমতে থাকে। ফলে ত্বক এবং চুল নির্জীব হয়ে পড়ে। রেড ওয়াইন কোলাজেন উৎপাদনে বিশেষ ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wine Red Wine Anti Ageing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE