Advertisement
০২ মে ২০২৪
Health Benefits of Amla

৭ কারণ: দোকান থেকে কেনা আমলকির রস না খেয়ে রোজ একটি গোটা আমলকি খেতে পারেন

ইদানীং অনেকেই সকালে খালি পেটে বাজার থেকে কেনা আমলকির রস খান। তবে পুষ্টিবিদেরা বলছেন, আমলকির রসের চেয়ে গোটা একটি আমলকির পুষ্টিগুণ অনেক বেশি।

Seven reasons to eat one Amla everyday.

আমলকির ডোজ়! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৪:৩২
Share: Save:

জাঁকিয়ে শীত পড়লে সর্দি, হাঁচি, কাশির সমস্যা বাড়বে। এ আর নতুন কী? সারা দিন গলা, নাক সুড়সুড় করবে। একের পর এক হাঁচি হবে। কিন্তু এই ধরনের সমস্যা নিয়ে তো কাজ করা যায় না। বয়স্ক এবং শিশুদের আবার সমস্যা বেশি। শীতের শুরুতেই যাঁদের শ্বাসকষ্ট হয়, তাঁদের বেশি করে সতর্ক থাকা উচিত। আয়ুর্বেদ মতে, শীতকালীন এই ধরনের সমস্যাগুলির সঙ্গে লড়াই করতে অন্যতম ভরসা হতে পারে আমলকি। ইদানীং অনেকেই সকালে খালি পেটে বাজার থেকে কেনা আমলকির রস খান। তবে পুষ্টিবিদেরা বলছেন, আমলকির রসের চেয়ে গোটা একটি আমলকির পুষ্টিগুণ অনেক বেশি।

রোজ একটি করে আমলকি খেলে কী কী উপকার হবে?

১) ভিটামিন সি-তে ভরপুর

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে। মরসুম বদলে যে ধরনের সংক্রমণ হয়, তা রুখে দিতে পারে আমলকি।

২) অ্যান্টি-অক্সিড্যান্টের উৎস

পলিফেনল, ফ্ল্যাভোনয়েড, ট্যানিন্‌সের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে আমলকির মধ্যে। এই সব উপাদান অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করে এবং দেহের কোষ নষ্ট হয়ে যাওয়া রুখে দিতে পারে।

৩) হজমশক্তি উন্নত করে

হজমের গোলমাল ঠেকিয়ে রাখতে রোজ অ্যান্টাসিড খান? পরিস্থিতি জটিল হলে ওষুধ তো নিশ্চয়ই খাবেন। তবে রোজ একটি করে আমলকি খেলেই কিন্তু এই ধরনের হজম সংক্রান্ত সমস্যা নির্মূল করা যায়। এমনকি, কোষ্ঠকাঠিন্যের কষ্ট থেকেও মুক্তি দিতে পারে আমলকি।

৪) বিপাকহার বাড়িয়ে তোলে

ওজন ঝরানোর প্রথম শর্ত হল বিপাকহার উন্নত করা। আমলকির মধ্যে যে পরিমাণ ভিটামিন সি রয়েছে, তা বিপাকহার বাড়িয়ে তোলার পক্ষে উপযুক্ত।

Seven reasons to eat one Amla everyday.

চুলের গোড়া মজবুত করতে আমলকির জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৫) ত্বক ভাল রাখে

তারুণ্য ধরে রাখতে, ত্বকের কোলাজেন সিন্থেসিস বাড়িয়ে তুলতে সাহায্য করে অ্যান্টি-অক্সিড্যান্ট। আমলকি অ্যান্টি-অক্সিড্যান্টের উৎস। ত্বকের নিজস্ব জেল্লা ধরে রাখতেও সাহায্য করে এই আমলকি।

৬) চুলের জন্য ভাল

শীতে হুড়মুড়িয়ে চুল পড়ছে? প্রসাধনীর পিছনে খরচ না করে রোজ একটি করে আমলকি খেতে পারেন। চুলের গোড়া মজবুত করতে আমলকির জুড়ি মেলা ভার।

৭) রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রত্যক্ষ ভাবে না হলেও রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে পরোক্ষ ভাবে সাহায্য করে আমলকি। ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই ভেষজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amla Healthy Tips Health Benefits of Amla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE