×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

ফাইজার, মডার্নার টিকার ২টি ডোজের পর ঘরে মাস্ক না পরলেও হবে, নয়া নির্দেশিকা সিডিসি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২১ ১৩:৫৫
ফাইল ছবি।

ফাইল ছবি।

ফাইজার, মডার্না কোভিড টিকার দু’টি ডোজ নেওয়ার ২ সপ্তাহ পর ঘরের ভিতরে থাকার সময় মাস্ক না পরলেও চলবে। জনসন অ্যান্ড জনসনের টিকার ১টিই ডোজ। সে ক্ষেত্রেও টিকা নেওয়ার পর ঘরে মাস্ক পরার দরকার নেই। পরিবারের অন্য সদস্যরাও যদি ওই টিকাগুলির দুটি ডোজই নিয়ে থাকেন, তা হলে ঘরে থাকার সময় সামাজিক দূরত্ববিধি না মেনে চললেও হবে। তার অর্থ, পরিবারের সকলের টিকাগুলির দু’টি ডোজ নেওয়া থাকলে ঘরে থাকার সময় একে অন্যের থেকে অন্তত ৬ ফুট দূরত্ব বজায় রেখে চলাফেরা, ওঠাবসা করতে হবে না।

আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল বৃহস্পতিবার নতুন এই নির্দেশিকা প্রকাশ করেছে।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, সিডিসি-র এই নতুন নির্দেশিকা ইঙ্গিত টিকাকরণের কাজ দ্রুত গতিতে এগিয়ে যাওয়ায় আমেরিকা কতটা আত্মবিশ্বাসী হয়ে পড়েছে। ডিসেম্বর থেকে শুরু হওয়ার পর এখনও পর্যন্ত আমেরিকার মোট জনসংখ্যার ৩৫ শতাংশকেই ওই ৩টি টিকার দু’টি ডোজ দেওয়া সম্ভব হয়েছে। সংখ্যার হিসাবে যা ১১ কোটি ৭৬ লক্ষ ৪৭ হাজার ৪৩৯ জন।

Advertisement

সিডিসি এও বলেছে, এর অর্থ এই নয় যে মাস্ক ছুড়ে ফেলে দেওয়ার সময় এসে গিয়েছে। টিকার দু’টি ডোজ না নেওয়া থাকলে কিন্তু মাস্ক পরে থাকতেই হবে সব সময়, বাড়িতেও। আর টিকার দু’টি ডোজ নেওয়ার ২ সপ্তাহ পরেও পাড়ার মুদির দোকানে গেলে কিন্তু মাস্ক পরেই বেরোতে হবে।

সিডিসি-র অধিকর্তা রশেল ওয়ালন্সকি বলেছেন, ‘‘গণপরিবহণে যাতায়াতের সময় মাস্ক পরা বাধ্যতামূলকই, টিকার দুটি ডোজ নেওয়ার ২ সপ্তাহ কি তার পরেও।’’

Advertisement