Advertisement
২১ জুলাই ২০২৪
Zero Covid Policy

বিশালাকার প্লাস্টিক ব্যাগে নিজেকে মুড়ে নিয়েছেন এক মহিলা, ভিতরে বসে খাচ্ছেন কলা

কোভিড সংক্রমণ থেকে বাঁচতে চিকিৎসকরা পিপিই কিট ব্যবহার করতেন। কিন্তু সাধারণ মানুষের জন্য তেমন কোনও কিট তো ছিল না। তাই নিজের হাতই ‘জগন্নাথ’।

ভিডিয়ো দেখে তাজ্জব গোটা সমাজমাধ্যম।

ভিডিয়ো দেখে তাজ্জব গোটা সমাজমাধ্যম। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
উহান (চিন) শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৭:৫২
Share: Save:

‘জ়িরো কোভিড’ নীতি শুরু হওয়ার পর থেকেই চিনের সাধারণ মানুষের জীবনযাত্রায় আমূল পরিবর্তন এসেছে। অন্যের ছোঁয়া থেকে নিজেদের বাঁচাতে নানা রকম পন্থা অবলম্বন করছেন। সংক্রামিত হওয়ার ভয়ে মাস্ক, গ্লাভস তো আছেই, কখনও নিজেদের মুড়ে ফেলছেন বর্ষাতি দিয়ে, আবার কখনও প্লাস্টিকের ব্যাগে।

এমনই একটি ছবি নজরে এসেছে ছবি শিকারীদের। চিনের হুবেই প্রদেশের বাসিন্দা ওই মহিলা এমন পোশাক পরে বাইরে বেরিয়েছিলেন যে, পাশে বসা যাত্রীরা তো বটেই, সেই ভিডিয়ো দেখে তাজ্জব গোটা সমাজমাধ্যম।

সংক্রমণের থেকে বাঁচতে, আমরা বাইরে খোলা জায়গায় খাওয়া, হাত না ধুয়ে খাওয়া থেকে বিরত থাকি। কিন্তু খিদে পেলে কি আর স্থান, কালের জ্ঞান থাকে? তাই ট্রেনে চেপে যাওয়ার সময়ে ওই মহিলা আপাদমস্তক প্লাস্টিকে নিজেকে মুড়ে নিয়েই বাড়ি থেকে বেরিয়ে পড়েছেন। শুধু তা-ই নয়, নিজের কাছে রাখা খাবারও খাচ্ছেন ওই ব্যাগের মধ্যে আবৃত থেকেই।

বিশ্বের অন্যান্য দেশে প্রায় সর্বত্রই যখন কোভিডের বিধি-নিষেধে একটু একটু করে ছাড় দেওয়া হচ্ছে, সেখানে চিন এখনও ‘লকডাউন’ করে কোভিডের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। সেই দেশের রাষ্ট্রপতি শি জিংপিং স্পষ্টই জানিয়ে দিয়েছেন, এই নীতিতে এখনই কোনও পরিবর্তন আসছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zero Covid Policy Covid Policy China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE