Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
pet dogs

মালিকের পছন্দের এই পদটি পোষ্যের বিষক্রিয়ার কারণ হতে পারে

এমনকি চকোলেটের কারণে বিষক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে কুকুরের।

চকোলেট কুকুরের জন্য প্রাণঘাতীও হতে পারে।

চকোলেট কুকুরের জন্য প্রাণঘাতীও হতে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ২০:২৫
Share: Save:

অনেকেই ভালবেসে বাড়ির পোষ্য কুকুরকে চকোলেট খাওয়ান। কিন্তু জানেন কি চকোলেট কুকুরের জন্য মারাত্মক ক্ষতিকারক? এমনকি চকোলেটের কারণে বিষক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে কুকুরের।

কেন ক্ষতিকারক: চকোলেটে থিওব্রোমিন এবং ক্যাফিন নামক উপাদান থাকে। এ দুটি কুকুরের হৃদস্পন্দন বাড়িয়ে দেয় এবং স্নায়ুর উপর চাপ ফেলে। নানা ধরনের চকোলেটের আলাদা আলাদা প্রভাব আছে কুকুরের উপর। কোনওটা বেশি ক্ষতিকারক, কোনওটা বা কম।

কোনটা বেশি ক্ষতিকারক: কোকোয়া পাউডার এর মধ্যে সবচেয়ে ক্ষতিকারক কুকুরের জন্য। মিষ্টিবিহীন চকোলেট, যা কেক বানাতে কাজে লাগে তাও মারাত্মক ক্ষতিকারক। ডার্ক চকোলেট এবং মিল্ক চকোলেট তুলনায় কম ক্ষতিকারক হলেও, এগুলি বেশি পরিমাণে কুকুরের পেটে গেলে বিপদ ঘটাতে পারে।

বিষক্রিয়ার লক্ষণ: চকোলেট থেকে কুকুরের বিষক্রিয়া হতে পারে। তার লক্ষণ ৭২ ঘণ্টার মধ্যেই দেখা যায়। বমি, পেটের গণ্ডগোল তো বটেই এর পাশাপাশি বেড়ে যেতে পারে মূত্রের পরিমাণও। শরীর কাঁপতে পারে। হৃদযন্ত্রের গতি অত্যন্ত বেড়ে যেতে পারে। তাড়াতাড়ি চিকিৎসার ব্যবস্থা না করলে, আক্রান্ত কুকুরটির মৃত্যু পর্যন্ত হতে পারে।

সাবধানতা: চকোলেট সব সময় কুকুরের নাগালের বাইরে রাখা উচিত। এর পরেও কখনও ভুল করে কুকুর চকোলেট খেয়ে ফেললে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে, তাঁর পরামর্শ মতো সিদ্ধান্ত নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE