Advertisement
২০ এপ্রিল ২০২৪
wall

ঘরে আলো কম? নতুন জানলা নয়, অন্য কিছু চাই

কাজ করার মতো জায়গাও আলাদা ভাবে তৈরি করা থাকত না বহু বাড়িতেই। কিন্তু এখন তো সে কথাও ভাবতে হচ্ছে। তাই বলে নতুন বাড়ি তো আর কিনে ফেলা সম্ভব নয়। তবে কী করা যায়?

দেওয়ালের রং সাদা হলে আলো  খেলে, ঘরও দেখায় ঝলমলে

দেওয়ালের রং সাদা হলে আলো খেলে, ঘরও দেখায় ঝলমলে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ২০:০২
Share: Save:

বাড়ি বসে কাজ করার অভ্যাস দু’বছর আগেও ছিল না। তাই কাজ করার মতো জায়গাও আলাদা ভাবে তৈরি করা থাকত না বহু বাড়িতেই। কিন্তু এখন তো সে কথাও ভাবতে হচ্ছে। তাই বলে নতুন বাড়ি তো আর কিনে ফেলা সম্ভব নয়। তবে কী করা যায়?

সহজ উপায় রয়েছে। দু’-একটা ঘরে যাতে ভাল ভাবে আলো খেলে, তার ব্যবস্থা করা যাক না! কী ভাবে হবে? দেওয়াল ভেঙে জানলা তৈরি করতে হবে না নতুন করে। তার জায়গায় যা করা যায়, তা হল রং বদল। দোলের মরসুমে যখন চারদিকে বেশি করে রঙিন করার চেষ্টা চলছে, তখন নিজের ঘরের দেওয়ালগুলো ঝটপট সাদা করে ফেলা যাক। বেশ কয়েক বছর ধরে ঘরের একটা বা দু’টো দেওয়াল লাল-কমলার মতো উজ্জ্বল রঙে রাঙিয়ে তোলার চল হয়েছে। তাতে ঘর সাজানো সহজ হলেও, দিনের আলো সারা দিন দারুণ ভাবে খেলে না। কাজে বেরোলে আলাদা করে তা সব সময়ে চোখেও পড়ে না। কিন্তু এখন যে আলো ঢোকা খুবই জরুরি। বাইরে বেরিয়ে দিনের আলো দেখা হয় না যে, না হলে।

দেওয়ালটা সাদা থাকলে, দিনের বেলায় ঘরের আয়তন অনেকটাই বড় দেখায়। মনও তাতে খোলামেলা ভাব পায়। তাতে কাজে মন বসে বেশি করে।

তা ছাড়া, আলো ঝলমলে একটা পরিবেশ কার না ভাল লাগে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wall Decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE