Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sidharth Shukla

Heart Diseases: মাত্র চল্লিশেই থামল সিদ্ধার্থের সফর, হৃদ্‌রোগ এড়াতে কী কী খাবেন

পাল্টে যাওয়া জীবনযাত্রা, অত্যধিক চাপ কম বয়সেই ডেকে আনতে পারে হৃদরোগ। সিদ্ধার্থ শুল্কর মতো ‘ফিটনেস ফ্রিক’-ও হার মানলেন হৃদ্‌রোগের কাছে।

সিদ্ধার্থ শুক্ল।

সিদ্ধার্থ শুক্ল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫০
Share: Save:

খবরটা ছড়িয়ে পড়ার পর অনেকেই বিশ্বাস করতে পারছিলেন না।অভিনেতা সিদ্ধার্থ শুক্লর মতো একজন ‘ফিটনেস ফ্রিক’ পরাস্ত হলেন হৃদ্‌রোগের কাছে? আসলে হৃদ্‌রোগের কাছে বয়সটা সত্যিই সংখ্যামাত্র। তাই মাত্র ৪০ বছর বয়সেই থেমে গেল সিদ্ধার্থের সফর। অতর্কিতে হানা দেওয়া এই নিঃশব্দ ঘাতক থেকে বাঁচবেন কীভাবে? উপায় একটাই। নিয়ন্ত্রিত জীবনযাত্রা আর পুষ্টিকর ডায়েট।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ডায়েটে কী রাখা জরুরি?

ডায়েটে অতিরিক্ত নুন, চিনি, ফ্যাট ও প্রোটিন রাখেন কি? হৃদ্‌যন্ত্র ভাল রাখতে গেলে এগুলি একটা পরিমিত পরিমাণে খাওয়া উচিত। পাতে রাখুন শাক-সব্জি, হোল গ্রেন,বিভিন্ন ধরনের ডাল, কম ফ্যাটযুক্ত দুধ, চর্বি ছাড়ানো মাংস। তিসির বীজও হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তাই স্যুপ বা স্যালাডের সঙ্গে তিসির বীজ খেতে পারেন।বাইরের প্রসেসেড ফুড খাওয়ার বদলে ঘরোয়া রান্না খেতেই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।সেই সমস্ত খাবার বাছুন যাতে রয়েছে ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট।

কেবল শরীরচর্চা করলেই শারীরিক সুস্থতা পাওয়া সম্ভব নয়। মানসিক শান্তিরও একটা বড় প্রভাব রয়েছে শরীরের সুস্থতায়। তাই হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে পুষ্টিকর ডায়েটের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুম ও বিশ্রাম নেওয়াও সমান জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sidharth Shukla Fitness Tips Heart Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE