Advertisement
২২ জুন ২০২৪
cima

CIMA Awards: অতিমারির কঠিন সময়ে জিতে গেল শিল্প! উদ্‌যাপন সিমা পুরস্কারের

গোটা দেশের নানা প্রান্ত থেকে নতুন শিল্পীদের এক মঞ্চে নিয়ে আসে সিমা পুরস্কার। ৫ ফেব্রুয়ারি বাছাই করা শিল্পীদের স্বীকৃতি দেওয়া হল।

বিজয়ীর সৃষ্টি ‘ব্ল্যাক গ্রেভ টু’।

বিজয়ীর সৃষ্টি ‘ব্ল্যাক গ্রেভ টু’। ছবি: নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫৫
Share: Save:

শিল্প এবং নতুন শিল্পীকে খুঁজে বার করে তাঁকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মঞ্চ জোগান দেওয়ার কাজটি নেহাত সহজ নয়। কিন্তু সেই কাজই নিরন্তর চালিয়ে যাচ্ছে ‘সিমা আর্ট গ্যালারি’। ২০১৫ সাল থেকে নতুন শিল্পীদের কাজ উদ্‌যাপনে শুরু হয়েছে ‘সিমা পুরস্কার’ও। গোটা দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিযোগিতায় অংশ নেন শিল্পীরা। তাঁদের মধ্যে থেকে বাছাই করে কিছু শিল্পীকে পুরস্কৃত করা হয় ‘সিমা’র পক্ষ থেকে। এ বারও ৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় সেই ধারা বজায় রেখে স্বীকৃতি দেওয়া হল ১২ জন শিল্পীকে। প্রথম পুরস্কার জিতে নিলেন পশ্চিমবঙ্গের সুমন চন্দ্র। দ্বিতীয় পুরস্কার জিতে নিলেন সোনাল বর্শেনেয়া এবং তৃতীয় পুরস্কার জিতে নিলেন অক্ষয় মাইতি।

দেশের নবীন শিল্পীদের উৎসাহ দেওয়ার জন্য শুরু হয়েছিল এই প্রতিযোগিতা। প্রথমে সারা দেশের ২৫ থেকে ৪০ বছর বয়সের শিল্পীদের যোগ দেওয়ার এবং তাঁদের কাজ পাঠানোর আবেদন জানানো হয়। সেখান থেকে বাছাই করা হয় কিছু শিল্পীকে। তার পর বেছে নেওয়া হয় সেরাদের। শুরুর পর্যায় এবং চূড়ান্ত পর্যায় মিলিয়ে এর দায়িত্বে এ বছর ছিলেন মোট ২০ জন বিচারক।

প্রতিযোগিতায় অংশ নেওয়া এক শিল্পীর কাজ।

প্রতিযোগিতায় অংশ নেওয়া এক শিল্পীর কাজ। নিজস্ব চিত্র

পুরস্কৃত সেরা শিল্পীদের আনুষ্ঠানিক ভাবে স্বীকৃতি দেওয়া হল ৫ ফেব্রুয়ারির সন্ধ্যায়। অনুষ্ঠানের সূচনা করলেন বিক্রম ঘোষ এবং তাঁর দল।

সিমার অধিকর্তা রাখী সরকার অনুষ্ঠানের শুরুতে বললেন, “অতিমারিতে সব শিল্পী কাজ চালিয়ে গিয়েছেন, সেটাই অনেক। এই কঠিন সময়ে যে অস্তিত্বের সংকটের মধ্যে শিল্পের জয় হয়েছে, এটাই সবচেয়ে আনন্দের।” তিনি জানান, অতিমারিতে গোটা দেশের শিল্পীদের কাজ সংগ্রহ করে এক জায়গায় নিয়ে আসা ছিল কঠিন। কিন্তু সব প্রতিকূলতা সত্ত্বেও এ বছর ২৯টি রাজ্য থেকে শিল্পীরা অংশ নিয়েছিলেন। বাছাই করা কাজের মধ্যে রয়েছেন ২১টি রাজ্যের শিল্পীরা।

জুরি পুরস্কার জিতে নিলেন আশিস মহাখুড় এবং রবি মৌর্য। ‘স্পেশ্যাল মেনশন’ পুরস্কার পেলেন সায়ন্তন সামন্ত এবং অনির্বাণ সাহা। অনুষ্ঠানের সন্ধ্যায় একত্রিত হয়েছিলেন ইলা দত্ত, শ্রেয়সী চট্টোপাধ্যায়, অনুরাধা লোহিয়া, মিমি চক্রবর্তীর মতো বহু বিশিষ্ট শিল্পী এবং খ্য়াতনামী। নবীন শিল্পীদের পাশাপাশি শিল্পজগতে তাঁদের দীর্ঘ অবদানের জন্য বিশেষ সম্মান জানানো হল অর্পিতা সিংহ এবং তসনীম জাকারিয়া মেহতাকে। প্রতিযোগীদের সৃষ্টি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেখা যাবে সিমা আর্ট গ্যালারি এবং জেম সিনেমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cima CIMA Art Gallery Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE