Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CIMA Gallery: তুলির টানে জলের কথা, পরেশ মাইতির পেন্টিংয়ের প্রদর্শনী শুরু সিমা গ্যালারিতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ নভেম্বর ২০২১ ২০:০৭
সিমায় নিজের সৃষ্টির সামনে শিল্পী পরেশ মাইতি।

সিমায় নিজের সৃষ্টির সামনে শিল্পী পরেশ মাইতি।
ছবি: স্নেহাশিস প্রামাণিক

বিশ্বের নানা প্রান্তে ঘুরে বেড়ান তিনি। শিল্পের জন্য। ফিরে ফিরে যান একই শহরে। কখনও লন্ডন, কখনও ভেনিস, কখনও বা অন্য কোথাও। বার বার পাড়ি দেন শিল্পী পরেশ মাইতি। একই শহরের হরেক ছবি ফুটে ওঠে তাঁর তুলির টানে।

Advertisement


এ বার সে সব ছবি দেখা যাবে কলকাতা শহরের সিমা গ্যালারিতে। আজ, শুক্রবার, ১২ নভেম্বর থেকে শুরু হল প্রদর্শনী। পেন্টিং, স্কেচ, লাইন ড্রয়িং নিয়ে শিল্পীর মোট ১২০টি কাজ থাকছে প্রদর্শনীতে। সঙ্গে থাকছে পরেশের তৈরি একটি ইনস্টলেশন এবং একটি ফিল্ম।

সূচনা অনুষ্ঠানে রাখী সরকার, অপর্ণা সেন, পরেশ মাইতি, মুনমুন সেন  প্রমুখ।

সূচনা অনুষ্ঠানে রাখী সরকার, অপর্ণা সেন, পরেশ মাইতি, মুনমুন সেন প্রমুখ।
ছবি: স্নেহাশিস প্রামাণিক


শুক্রবার সেই প্রদর্শনীর সূচনায় জড়ো হলেন বিশিষ্ট জনেরা। ছিলেন অভিনেত্রী-পরিচালক অপর্ণা সেন, মুনমুন সেন, শিল্পী যোগেন চৌধুরী প্রমুখ। মুনমুনের কথায়, ‘‘অনেক দিন পরে পরেশের কাজ দেখলাম সিমায়। খুবই ভাল লাগল। পরেশ আমার খুব পছন্দের।’’ একই সুর অপর্ণা সেনের কথাতেও, ‘‘পরেশের কাজের আমি অনুরাগী। জল রঙে ওঁর জলের ছবি দেখে মুগ্ধ হলাম।’’

সূচনা অনুষ্ঠানের এক ঝলক।

সূচনা অনুষ্ঠানের এক ঝলক।
ছবি: স্নেহাশিস প্রামাণিক


শিল্পী পরেশ মাইতির বাড়ি মেদিনীপুরের তমলুকে। প্রদর্শনীর সূচনা উপলক্ষে সেখান থেকে এসেছিলেন তাঁর মা, বোন এবং স্ত্রী শিল্পী জয়শ্রী বর্মণ। তাঁর এ বারের কাজ নিয়ে পরেশ বললেন, ‘‘জলের কথা বলা কখনও শেষ হয় না। জলই হল জীবন। নদী-সমুদ্র ঘিরে বহু যুগ ধরে গড়ে উঠেছে নানা সংস্কৃতি। আমিও ছোট থেকে বন্দর লাগোয় জায়গায় বড় হয়েছি। সেখানেও সব সময়ে দেখতাম নৌকা। যাতায়াতের সবচেয়ে আদি ব্যবস্থা। জল এবং জলের শব্দ সব সময়েই আমাকে ভাবিয়েছে। এ বারের প্রদর্শনীতে পেন্টিং ছাড়াও একটি ফিল্ম দেখাচ্ছি। তাতে সব রকম অরিজিন্যাল শব্দ ব্যবহার করেছি। এক একটা শব্দ রেকর্ড করতে বহু বছর লেগে গিয়েছে।’’ সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিমা গ্যালারির অধিকর্তা রাখী সরকার এবং মুখ্য প্রশাসক প্রতীতি বসু সরকারও। তাঁরা জানালেন, বহু যত্নে সাজানো এই প্রদর্শনী চলবে এক মাস।

আরও পড়ুন

Advertisement