Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Cleaning Hacks: নুন কি কেবল রান্নাতেই লাগে? ঘরোয়া জিনিসও পরিষ্কার হবে নুনেই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুলাই ২০২১ ১৯:২৮
লবন দিয়েই হবে নানা জিনিস পরিষ্কার

লবন দিয়েই হবে নানা জিনিস পরিষ্কার
ছবি: সংগৃহীত

রান্নাঘরে নুন না থাকলে কী চলে! রান্নায় কম হলুদ বা কম মিষ্টি তবু সহ্য করা যায়, কিন্তু নুন কম হলে? কাজেই পাকঘরে নুনের এলাহি চাহিদা। কিন্তু এই চিরাচরিত ভূমিকা ছাড়াও নুন দিয়ে যে বেশ সহজেই কিছু জিনিস ভাল ভাবে পরিষ্কার করে ফেলা যায়, জানতেন কি? মরচে পড়া দূর করা থেকে শুরু করে নানা ধরনের দাগ দূর করা, সব সমস্যারই সমাধান করতে পারে নুন।

মরচে দূর করতে

Advertisement

কোনও জিনিসে মরচে পড়ে গেলে সহজেই তা দূর করা যাবে নুন দিয়ে। জল, নুন ও টার্টার ক্রিমের একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেটি মরচে পড়ে যাওয়া জিনিসের উপর মাখিয়ে ভাল ভাবে রগড়ান। তার পরে শুকোতে দিন। শুকিয়ে গেল ঝেড়ে নিয়ে শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিন।

তামা ও পিতল ঝকঝকে করতে

নুন দিয়ে তামার জিনিস ঝকঝকে করতে পারেন। একটি পাত্রে সম পরিমাণ ময়দা, নুন ও ভিনিগার দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পরে মিশ্রণটি ভাল করে ধাতুতে মাখিয়ে রগড়ান। ঘণ্টা খানেক শুকোতে দিন। তার পরে একটা পাতলা কাপড় দিয়ে মুছে নিলে দেখবেন ধাতুটি চকচক করছে।

তামার পাত্র পরিষ্কার হবে নুনে।

তামার পাত্র পরিষ্কার হবে নুনে।


ফলের কালচে ভাব দূর করতে

কিছু ফল বেশি দিন ভাল থাকে না। সেইগুলি তুলনায় যাতে বেশি দিন ভাল থাকে, তার জন্য খোসা ছাড়িয়ে নিয়ে নুন মেশানো জলে কয়েক মিনিট ভিজতে দিন। তার পরে বার করে শুকিয়ে নিয়ে বাতাস ঢোকে না এ রকম কোনও পাত্রে রাখুন। ফলগুলি ভাল থাকবে।

পিঁপড়ে দূর করতে

বাড়িতে পিঁপড়ের সমস্যা? দরজা, জানলার নীচে ও যেখান দিয়ে পিঁপড়ে যাতায়াত করে, সে সব জায়গায় নুন ছড়িয়ে রাখুন।

আরও পড়ুন

Advertisement