Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Home Cleaning Tips

Cleaning Tips: খুদের টেডি বিয়ারে ধুলো জমেছে? সহজে পরিষ্কার করবেন কী ভাবে

আগের মতোই নরম আছে টেডি-টি। কিন্তু সেই রং উধাও। ফলে আপনার তো বটেই, খুদেরও আর আগের মতো খেলনাটি নিয়ে সময় কাটাতে ইচ্ছে করে না।

পশমের তৈরি খেলনায় ধুলো জমলে কী করবেন?

পশমের তৈরি খেলনায় ধুলো জমলে কী করবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ১৭:২৩
Share: Save:

সাধ করে খুদেকে একটা টেডি বিয়ার কিনে দিয়েছিলেন। রং একেবারে সাদা। গা থেকে ঝুলছে লম্বা লম্বা নরম পশম। হাত দিলে গোটা তালুটা যেন তার মধ্যে ডুবে যায়! সাদা রং বলে আরও সুন্দর দেখতে লাগে।

কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই সে মিষ্টি খেলনাটির দিকে আর তাকানো যায় না! এ কী হাল! কোথায় সেই সাদা রং! পুরোটা কালচে ধুলোয় ভর্তি। আগের মতোই নরম আছে টেডি-টি। কিন্তু সেই রং উধাও। ফলে আপনার তো বটেই, খুদেরও আর আগের মতো খেলনাটি নিয়ে সময় কাটাতে ইচ্ছে করে না।

কিন্তু এমন পশমের খেলনা পরিষ্কার করার উপায় কী? সাবান জল দিয়ে পরিষ্কার করবেন? তা হলে তো পশম চুপসে গিয়ে যাচ্ছেতাই কাণ্ড হতে পারে! তা হলে উপায়?

ঘাবড়াবেন না। এর সহজ সমাধান আছে রান্নাঘরেই। বিশেষ করে সাদা বা হাল্কা রঙের পশমের খেলনা পরিষ্কার করতে পারেন আটা দিয়ে। ঠিকই পড়েছেন। রুটি বানানোর আটা। যদি সাদা বা হালকা রঙের পশমের খেলনার উপর ধুলো জমে, তা হলে সহজেই সাফ করতে পারেন আটা দিয়ে।

প্রথমে হাতের মুঠোয় প্রয়োজন মতো আটা নিন। তার পরে, তা মাখিয়ে দিন খেলনার গায়ে। এ বার নরম কাপড় দিয়ে আলতো করে ঝেড়ে পরিষ্কার করুন। আটার সঙ্গে ধুলোও খসে যাবে খেলনা পশমের মধ্যে থেকে।

তবে তেলচিটে ময়লা এ ভাবে পরিষ্কার করা সম্ভব নয়। সে ক্ষেত্রে ড্রাই ক্লিন করাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Tips Toys
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE