Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

কল্যাণীতে হবে জনস্বাস্থ্য কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
কল্যাণী ২৫ জুন ২০১৫ ০২:২৪

নদিয়ার কল্যাণীতে এইমসের পাশাপাশি জনস্বাস্থ্য গবেষণার জন্য একটি আন্তর্জাতিক মানের কেন্দ্র তৈরি হতে চলেছে। বুধবার সন্ধ্যায় ফেসবুকে এই কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘জনস্বাস্থ্য সংক্রান্ত পঠনপাঠন, গবেষণা এবং নীতি নির্ধারণের ক্ষেত্রে এটি একটি বিশ্বমানের কেন্দ্র হিসাবে গড়ে উঠবে।’’

এই কেন্দ্রের কর্মসূচি ঠিক করার জন্য একটি আন্তর্জাতিক উপদেষ্টামণ্ডলী তৈরি হয়েছে। সেখানে অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের ইনস্টিটিউট অব হেলথ ইক্যুইটি-র ডিরেক্টর মাইকেল মারমট, আমেরিকার চায়না মেডিক্যাল বোর্ডের চেয়ারম্যান লিঙ্কন চেন, স্ট্যান্ডফোর্ড সেন্টার ফর ইন্টারন্যাশন্যাল ডেভেলপমেন্টের কর্ণধার গ্রান্ট মিলার, পাবলিক হেলথ ফাউন্ডেশন অব ইন্ডিয়ার সভাপতি কে শ্রীকান্ত রেড্ডি এবং প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব সুজাতা রাও রয়েছেন।

স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা সুশান্ত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কল্যাণীর নেতাজি সুভাষ যক্ষ্মা হাসপাতাল ভবনের উপরের তলায় ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জেনোমিক্স’ এর দফতর ছিল। তারা অন্য ভবনে উঠে গিয়েছে। ওই জায়গাতেই জনস্বাস্থ্য কেন্দ্রটি হবে। এখানে পাঠ্যক্রম ঠিক করার দায়িত্বে রয়েছে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন। জনস্বাস্থ্য নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি-ডিপ্লোমা, এমফিল ও পিএইচ ডি করার সুযোগ থাকবে এখানে।

Advertisement

আরও পড়ুন

Advertisement