Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sugary Foods

ফিট থাকবেন বলে মিষ্টি খাওয়া বন্ধ, অথচ স্বাস্থ্যকর মনে করে যেগুলি খাচ্ছেন তাতে চিনি নেই তো?

অনেকেই জানেন না, স্বাস্থ্যকর মনে হলেও কিছু খাবারে আলাদা করে চিনি মেশানো থাকে। উপকার হচ্ছে ভেবে তেমন ছদ্মবেশী খাবার খেয়েও ওজন বাড়তে পারে।

Common healthy foods high in sugar

স্বাস্থ্যকর খাবারেও চিনি থাকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:৩৬
Share: Save:

রোগা হবেন বলে চিনি খাওয়া ছেড়েছেন। চায়ে চিনি খান না, ফ্রিজ়ে চকোলেট রাখছেন না এমনকি রান্নাতেও চিনি দেওয়া বন্ধ করেছেন। দ্রুত ওজন ঝরাতে মিষ্টির প্রতি প্রেম কমাতে হবে। না হলে ছিপছিপে হওয়া সহজ নয়। তাই কষ্ট হলেও পেস্ট্রি, ডোনাট, চকোলেটের দিক থেকে মুখ ফিরিয়ে নেন অনেকেই। কিন্তু অনেকেই জানেন না স্বাস্থ্যকর মনে হলেও কিছু খাবারে আলাদা করে চিনি মেশানো থাকে। উপকার হচ্ছে ভেবে তেমন ছদ্মবেশী খাবার খেয়েও ওজন বাড়তে পারে।

প্রোটিন বার

ডায়েটে প্রোটিনের পরিমাণ বৃদ্ধির জন্য অনেকেই প্রোটিন বার খান। কিন্তু এই সব বারে প্রোটিনের থেকেও শর্করার পরিমাণ বেশি থাকে। কোনও কোনও প্রোটিন বারে ৩০ গ্রাম চিনি থাকে। যা দু’চামচ চিনির চেয়েও বেশি।

কম ফ্যাটযুক্ত ইয়োগার্ট

কম ফ্যাট আছে মানেই স্বাস্থ্যকর— অনেকের তেমনটাই ধারণা। কিন্তু এই সব খাবারে, বিশেষ করে কম ফ্যাটযুক্ত ইয়োগার্টে স্বাদ বৃদ্ধির জন্য আলাদা করে মেশানো হয় চিনি। মাত্র ১ কাপ কম ফ্যাট ইয়োগার্টে চিনি থাকে ১২ চা চামচ।

Common healthy foods high in sugar

বাজার থেকে কেনা ফলের রসে বেশি পরিমাণে চিনি মেশানো হয়। ছবি: সংগৃহীত।

ফলের রস

ফলে মিনারেল ও ভিটামিন তো থাকেই। এ ছাড়াও স্বাদ বৃদ্ধির জন্য ফলের রসে বেশি পরিমাণে চিনি মেশানো হয়। উপরন্তু থাকে না ফলের ফাইবার। তাই বাজার থেকে কেনা ফলের রস যতটা স্বাস্থ্যকর বলে মনে হয়, আসলে ততটাও স্বাস্থ্যকর নয়। বরং নিয়মিত খেলে ওজন বাড়বে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Sugary Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE