Advertisement
০১ মে ২০২৪
Unfair Trade Practice

অনলাইনে আইফোন কিনতে গিয়ে জালিয়াতির শিকার, ফোনের দামের সঙ্গে মিলল ক্ষতিপূরণও! কী ভাবে?

অনলাইন জালিয়াতি এবং ক্রেতাকে মানসিক ভাবে অপদস্থ করার অপরাধে একটি অনলাইন বিপণিকে ১৩ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ক্রেতা সুরক্ষা দফতর।

Consumer forum orders flipkart to pay man rupees ten thousand for mental harassment after it cancel iPhone order

ফ্লিপকার্টের ক্ষতিপূরণ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৮:৫০
Share: Save:

অনলাইনে আইফোন অর্ডার করেছিলেন এক তরুণ। নিজের ক্রেডিট কার্ড থেকে প্রায় ৪০ হাজার টাকা মিটিয়েও দিয়েছিলেন। অর্ডার করার দিন দুয়েক পর তা বাড়িতে পৌঁছে দেওয়ার কথা ছিল। কিন্তু ঘটনার প্রায় ছ’দিন পর হঠাৎ অর্ডার বাতিল হয়ে যাওয়ায় ক্রেতা সুরক্ষা দফতরের দ্বারস্থ হয়েছিলেন তিনি। সেই ঘটনার বছর দুয়েক পর গত মাসে ফোনের দাম বাবদ ৩৯,৬২৮ টাকা ফেরত পেলেন সেই ব্যক্তি। শুধু তা-ই নয়। সঙ্গে পেলেন ক্ষতিপূরণও। অনলাইন জালিয়াতি এবং ক্রেতাকে মানসিক ভাবে অপদস্থ করার অপরাধে নির্দিষ্ট অনলাইন বিপণিকে ১৩ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রেতা সুরক্ষা দফতর।

একটি প্রতিবেদন অনুযায়ী, মুম্বাইয়ের দাদরের বাসিন্দা ওই তরুণ ২০২২ সালের ১০ জুলাই ফ্লিপকার্ট নামক একটি ই-কমার্স সাইট থেকে আইফোন অর্ডার করেছিলেন। ফোনের টাকা নিজের ক্রেডিট কার্ড থেকে ৩৯,৬২৮ টাকা মিটিয়েও দিয়েছিলেন। হিসাব মতো অর্ডার করার দিন দুয়েকের মধ্যে সেই ফোনটি বাড়িতে চলে আসার কথা ছিল। কিন্তু ঘটনার প্রায় ছ’দিন পর আইফোনের বদলে অর্ডার বাতিল হওয়ার একটি বার্তা আসে ওই তরুণের ফোনে। তার পর থেকে যত বারই ওই তরুণ ই-কমার্স সাইটের কাস্টমার কেয়ারে ফোন করেছেন, সেখান থেকে বলা হয় জিনিসটি বহু বার যথাস্থানে পৌঁছে দেওয়ার চেষ্টা করা হলেও ওই নির্দিষ্ট ঠিকানায় জিনিসটি নেওয়ার মতো কেউ ছিলেন না। তাই ডেলিভারি না দিয়েই সরবরাহকারী কর্মীদের ফিরে আসতে হয়েছে। ক্রেতা সুরক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, আইফোনের অর্ডার বাতিল করে দেওয়ায় শুধুমাত্র ক্রেতার আর্থিক ক্ষতিই হয়নি, তাঁর উপর মানসিক অত্যাচারও করা হয়েছে। তা ছাড়া, এই ঘটনা অনলাইন জালিয়াতির মধ্যেও পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Consumer Forum iphone Flipkart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE