Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid: টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়ার পরও অসুস্থ বোধ করছেন। কী করণীয়?

উপসর্গহীন বা উপসর্গ বোঝা যাচ্ছে না, এমন অনেক মানুষের দ্বারা সংক্রমিত হতে পারেন আপনিও। টিকাকরণের পরও সেই ঝুঁকি কতটা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১৩:১৮
Share: Save:

রোগ-প্রতিরোধক ক্ষমতার বিশেষজ্ঞরা আশা করেন যে কোনও প্রতিষেধক কোনও রোগের সঙ্গে লড়াই করতে শুধু সাহায্য করবে না, পাশাপাশি সংক্রমণ কমাতেও কার্যকরী হবে। কিন্তু কোভিডের প্রতিষেধক নেওয়ার পর একজন ব্যক্তি অন্য কাউকে সংক্রমিত করতে পারেন কি না, সেই ধারণা এখনও পুরোপুরি পরিষ্কার নয়।

কোভি়ডের মতো রোগের একটা বড় সমস্যা হল উপসর্গহীন অনেক মানুষ আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছেন। এমন মানুষও রয়েছেন, যাঁদের হয়তো এখনও উপসর্গ দেখা যায়নি, কিন্তু তাঁরা অন্যকে সংক্রমিত করতে পারেন। অনেক বিজ্ঞানীরা মনে করেন, যে কোনও এলাকায় যতজন কোভিড আক্রান্ত, তার চেয়ে অনেক বেশি মানুষ উপসর্গহীন। তাই তাঁদের স‌ংখ্যাটা কখনওই জানা যায়নি। অথচ তাঁরা আরও বেশি মানুষকে সহজে সংক্রমিত করে ফেলতে পারেন।

প্রতিষেধকের দু’টো ডোজ নেওয়ার পর

টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর যদি মনে হয় আপনি কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, কিন্তু কোনও উপসর্গ নেই, তা হলে কোভিড পরীক্ষা করানোর প্রয়োজন নেই বলে সম্প্রতি জানিয়েছে আমেরিকার র্সিডিসি। তবে যদি উপসর্গ দেখা দেয়, তা হলে অবিলম্বে পরীক্ষা করাতে হবে। টিকাকরণ সম্পূর্ণ হয়ে গেলে কোভিড হলেও তার প্রভাব হয়তো মারাত্মক হয়ে যাবে না। হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি হওয়ার সম্ভাবনাও কম। কিন্তু যাঁর প্রতিষেধক নেওয়া নেই, হয়তো তেমন কোনও ব্যক্তিকে আপনি সংক্রমিত করতে পারেন। তাই কোভিড পরীক্ষা করানো আবশ্যিক এবং ফল পজিটিভ হলে নিভৃতবাসে থাকাও জরুরি।

প্রতিষেধক কতটা কার্যকারী

এখনও পর্যন্ত যে ক’টা কোভিড প্রতিষেধক বাজারে পাওয়া যাচ্ছে, তার প্রত্যেকটাই যথেষ্ট কার্যকরী। তবে মাথায় রাখতে হবে কোনও প্রতিষেধকই ১০০ শতাংশ কার্যকরী নয়। তাই টিকাকরণ হয়ে গেলেও একজন মানুষের যে রোগ হবে না, বা তাঁরা সেই ভাইরাস ছড়াবেন না, এমন কোনও নিশ্চয়তা নেই।

ব্রেকথ্রু ইনফেকশন কি

টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়ার পরও যদি কেউ কোভিড আক্রান্ত হন, সেটাকে বলা হয় ‘ব্রেকথ্রু ইনফেকশন’। টিকাকরণের পরও যখন কেউ সংক্রমিত হয়ে পড়েন, তার পিছনে মূলত দু’টো কারণ থাকে। সংক্রমণের সময় কতটা এবং সেই সময় শরীরের রোগ-প্রতিরোধক ক্ষমতা কতটা কার্যকরী ছিল। প্রথম ক্ষেত্রে দেখতে হবে, কোন পরিস্থিতিতে আপনি সংক্রমিত হয়ে পড়েছেন। মানে অন্য কোনও সংক্রমিত ব্যক্তির যদি ভাইরাল লোড অনেক বেশি থাকে এবং তাঁর সঙ্গে আপনি দীর্ঘ সময় কাটিয়ে থাকেন, তা হলে ব্রেকথ্রু ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। সেই কারণেই টিকা নেওয়ার পরও মাস্ক পরা এবং কোভিড-বিধি মানা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE