Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
coronavirus

Coronavirus: করোনার পরে ‘ব্লাড থিনার’ খাচ্ছেন? এই খাবারগুলি ওষুধের গুণ কমিয়ে দিতে পারে

‘ব্লাড থিনার’ জাতীয় ওষুধ খেলে বিশেষ কিছু খাবার এড়িয়ে চলাই ভাল। বা খাওয়া যাবে কি না, তা চিকিৎসকের থেকে জেনে নেওয়া উচিত।

‘ব্লাড থিনার’ জাতীয় ওষুধ খেলে কোন কোন খাবার এড়িয়ে চলা ভাল?

‘ব্লাড থিনার’ জাতীয় ওষুধ খেলে কোন কোন খাবার এড়িয়ে চলা ভাল? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১১:৪৭
Share: Save:

কোভিডের পর হৃদরোগের আশঙ্কা এড়াতে অনেককেই ‘ব্লাড থিনার’ জাতীয় ওষুধ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। রক্ত জমাট বাঁধা প্রতিহত করে এই জাতীয় ওষুধ। কিন্তু জানেন কি এমন কিছু খাবার আছে, যেগুলি ঠিক এর উল্টোটা করে? তাই ‘ব্লাড থিনার’ জাতীয় ওষুধ খেলে এই ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল। বা খাওয়া যাবে কি না, তা চিকিৎসকের থেকে জেনে নেওয়া উচিত।

কোভিড সংক্রমণে কেন রক্ত জমাট বাঁধে? এ বিষয়ে চিকিৎসক সুবর্ণ গোস্বামী আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘এই ভাইরাসের সংক্রমণে শরীরে কিছু এনজাইমের ক্ষরণ বেড়ে যায়। সেগুলি রক্ত জালিকার মধ্যে ঢুকে রক্ত জমাট বাঁধিয়ে দেয়। পরে তা হৃদরোগের আশঙ্কাও ডেকে আনতে পারে।’’ এই কারণেই ডি-ডাইমার পরীক্ষা করে চিকিৎসকেরা রক্ত পাতলা করার ওষুধ বা ‘ব্লাড থিনার’ খেতে দেন।

কিন্তু কিছু খাবার এই ওষুধের প্রক্রিয়াকে মন্থর করে। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

মূলত কিছু সবুজ আনাজ।

• পালং শাক

• লেটুস

• ব্রকোলি

• ঘন সবুজ শাকপাতা

কী ভাবে এগুলি ‘ব্লাড থিনার’-এর কর্মক্ষমতা কমিয়ে দেয়? এর পিছনে দু’টি কারণ রয়েছে।

• ‘মেডলাইন প্লাস’ নামক জার্নালে প্রকাশিত গবেষণাপত্র বলছে, এগুলি থেকে শরীরে বিশেষ ধরনের প্রোটিন তৈরি হয়। যেগুলি রক্তের ঘনত্ব বাড়িয়ে দেয়। ফলে ওই ওষুধগুলির কাজ করার ক্ষমতা কমে।

• ‘মায়ো ক্লিনিক’-এর অন্য একটি গবেষণাপত্র বলছে, এগুলিতে প্রচুর ভিটামিন কে থাকে। এই ভিটামিন কে ‘ব্লাড থিনার’-এ মতো ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়।

ফলে কোভিডের পরে পুষ্টির জন্য এই জাতীয় খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE