×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

ঠোঁটে নয়, চোখে চোখে কথা হোক, পরামর্শ মেকআপ শিল্পী অনিরুদ্ধ চাকলাদারের

১৫ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৩
ঠোঁটের লিপস্টিকের জায়গায়, চোখের কাজলে বেশি গুরুত্ব দিতে বলছেন অনিরুদ্ধ।

ঠোঁটের লিপস্টিকের জায়গায়, চোখের কাজলে বেশি গুরুত্ব দিতে বলছেন অনিরুদ্ধ।

মাস্কের আড়ালে ঢেকে যাচ্ছে কি সাজ? তাই বলে মাস্ক পরা তো বাদ দেওয়া যায় না। বরং ভেবে নেওয়া ভাল, কী ভাবে মাস্ক ব্যবহার করেও নিজেকে দেখানো যায় আরও একটু আকর্ষণীয়। অতিমারির জেরে জীবনযাপনে যেমন নানা বদল আনতে হয়েছে, তেমনই সযত্নে কিছু পরিবর্তন আনুন নিজের সাজের ধরনে। জোর দিন বরং চোখের মেকআপে। যাতে আপনার চোখের দিক থেকে নজরই না সরাতে পারেন উল্টো দিকের মানুষটি। কাজে যাওয়ার সময়েই হোক, বা কোনও অনুষ্ঠান বাড়িতে পৌঁছনোর আগে চটজল্দি কী ভাবে নিজের চোখের মেকআপ আরও সুন্দর করতে পারেন? জেনে নিন মেকআপ শিল্পী অনিরুদ্ধ চাকলাদারের বলে দেওয়া কয়েকটি গোপন সূত্র।

রোজের অফিস হোক, বা গুরুত্বপূর্ণ মিটিং— কেমন দেখাচ্ছে আপনাকে, তা কিন্তু গুরুত্বপূর্ণ। মাস্ক পরে আছেন বলে সে দিকে নজর দেবেন না, এমনটা ঠিক নয়। বরং ঠোঁটের লিপস্টিকের জায়গায়, চোখের কাজলে বেশি গুরুত্ব দিতে বলছেন অনিরুদ্ধ। তাঁর বক্তব্য, শুধু কাজল যদি যথেষ্ট না মনে হয়, তার সমাধান খুঁজে বার করা যায় নিজেই। কী কী জিনিস ব্যবহার করবেন?

আই শ্যাডো

অনিরুদ্ধের সহজ সূত্র, আই শ্যাডো ব্যবহার করা শুরু করুন রোজের সাজে। হাল্কা রঙের আই শ্যাডো একেবারে অন্য রকম করে দিতে পারে চোখটা। তিনি বলেন, ‘‘হাল্কা কোনও রঙের আই শ্যাডো ব্যবহার করলে, যে কোনও পোশাকের সঙ্গেই মানানসই হয়।’’ এখন বিভিন্ন ব্র্যান্ডের আই শ্যাডোর পেন্সিলও পাওয়া যায়। তাড়াতাড়ি তৈরি হওয়ার সময়ে তেমন কিছু ব্যবহার করাই ভাল। তাতে ঝটপট মেকআপ করা যায়। বিয়েবাড়ি যাওয়ার সময়ে সেই রং হোক একটু চিকচিকে বলে পরামর্শ শিল্পীর।

Advertisement
অনিরুদ্ধ চাকলাদার।

অনিরুদ্ধ চাকলাদার।


ভুরুটা সুন্দর রাখুন

আই শ্যাডো ব্যবহার করতে হলে ভুরুটা সুন্দর করে রাখা জরুরি। পরের বার ভুরু ঠিক করতে গেলে প্রয়োজন মতো তার আকারটা বদলে নেওয়া যায়। তাতে নজর টানে চোখ। আর যাঁদের ভুরু হাল্কা, আই শ্যাডো ব্যবহারের আগে অবশ্যই তা ঠিক করে নিতে হবে বলে মত অনিরুদ্ধের। যেমন তা করা যায় ভুরু আঁকার পেন্সিল দিয়ে, তেমনই এ কাজে ব্যবহৃত হতে পারে আই শ্যোডো।

রঙিন কাজল


সব রঙের কাজল মোটেই ভারতীয় মুখের আদলে মানায় না। সে দিকে খেয়াল রাখতে হবে। তবে নীল আর সবুজ রং ভারতীয় চোখে বেশ মানানসই বলেই মনে করেন অনিরুদ্ধ। তাঁর পরামর্শ, শুধু নীল বা সবুজ ব্যবহার না করে সঙ্গে একটু কালো বা বাদামিও রাখুন। তিনি বললেন, ‘‘চোখের পাতার কাছে আগে একটা হাল্কা করে দাগ কেটে নিন গাঢ় রঙের কাজলে। তার পরে দিন নীল বা সবুজের দাগ। তার পরে একটা ব্রাশ দিয়ে আলতো করে মিলিয়ে নিন দু’টো রং।’’ এতে চোখটা একেবারেই অন্য রকম দেখাবে।

মাস্কারা

চোখের দিকে চোখ টানতে সবচেয়ে কার্যকর এটিই। মাস্কারা ব্যবহার একটি শিল্প। যদি সুন্দর ভাবে মাস্কারা ব্যবহার করা যায়, তবে কথা বলবে চোখ। চোখের পাতায় একটু মাস্কারা লাগানো গেলে সাজটা একটু নাটকীয় হয় বলে মনে করেন অনিরুদ্ধ। যতটা লম্বা দেখাবে চোখের পাতা, ততই নজর কাড়বে মেকআপ।

কনট্যাক্ট লেন্স

চোখের সাজের জন্য ব্যবহার করা যায় কনট্যাক্ট লেন্সও। না, পাওয়ারের প্রয়োজন নেই। একটা রঙিন কনট্যাক্ট লেন্স চোখের সাজটা সম্পূর্ণ করতে পারে বলে মনে করে অনিরুদ্ধ। সমুদ্রের রঙা সবুজ হোক বা আকাশি নীল কনট্যাক্ট লেন্স। তা হলে সাজটা হবে সকলের থেকে এক্কেবারে আলাদা।

তবে চোখের দিকে নজর দিচ্ছেন বলে আর যে অন্য কোনও দিকে নজর দেবেন না, এমন নয়। অনিরুদ্ধের চূড়ান্ত পরামর্শ, হাল্কা ম্যাট ফিনিশ লিপস্টিক ব্যবহার করুন। মাস্কটা খুলতে হলেও সমস্যা হবে না। ঠোঁটটা সুন্দর দেখাবে। অথচ ম্যাট হওয়ায় মাস্কের পিছনে পড়ে ধেবড়েও যাবে না।

Advertisement