Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID 19

Covid: কোভিডের কারণে সারা পৃথিবীতেই পুরুষের বন্ধ্যাত্ব বাড়ছে, বলছেন চিকিৎসকেরা

কোভিড সংক্রমণের ফলে বহু পুরুষের হৃদযন্ত্র এবং শিরা-ধমনীর নানা সমস্যা দেখা দিয়েছে। যার প্রভাব পড়েছে যৌনাঙ্গে।

কোভিডের কারণে যৌনস্বাস্থ্যের অবনতি হচ্ছে পুরুষের।

কোভিডের কারণে যৌনস্বাস্থ্যের অবনতি হচ্ছে পুরুষের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৪:৪৩
Share: Save:

কোভিডের কারণে অনেকেরই হৃদযন্ত্র, ফুসফুস বা স্নায়ুর ক্ষতি হচ্ছে, চিকিৎসকেরা তা বহু দিন ধরেই বলছেন। হালের গবেষণায় উঠে এল আরও এক তথ্য। কোভিড সংক্রমণের ফলে পুরুষের যৌন ক্ষমতা হ্রাস পাচ্ছে। চলতি বছরের মার্চ মাসে ‘অ্যান্ড্রোলজি’ নামে পুরুষ মনস্তত্ত্ব নিয়ে প্রকাশিত হওয়া আন্তর্জাতিক এক জার্নালে এমনই দাবি করেছেন সারা পৃথিবীর বেশ কয়েক জন মনোবিদ।

কোভিড সংক্রমণ পরবর্তী স্বাস্থ্যের হাল নিয়ে সম্প্রতি এক সমীক্ষায় চালানো হয়েছিল ইতালির পুরুষদের উপর। সেই সমীক্ষার ফলই প্রকাশিত হয়েছে ‘অ্যান্ড্রোলজি’তে। সমীক্ষায় দেখানো হয়েছে, কোভিড সংক্রমণের ফলে বহু পুরুষের হৃদযন্ত্র এবং শিরা-ধমনীর নানা সমস্যা দেখা দিয়েছে। যার প্রভাব পড়েছে যৌনাঙ্গে। পর্যাপ্ত পরিমাণে রক্ত সেখানে পৌঁছতে পারছে না। ফলে সঙ্গমকালে যৌনাঙ্গের শিথিলতা কাটিয়ে উঠতে পারছেন না এই আক্রান্ত পুরুষেরা। চিকিৎসার পরিভাষায় যাকে ‘ইরেকটাইল ডিসফাংশন’ (ইডি) বলা হয়, সেই সমস্যায় আক্রান্ত হচ্ছেন তাঁরা।

ভারতীয় পুরুষদের ক্ষেত্রেও কি এমন সমস্যা দেখা হচ্ছে? মনোবিদ এবং চিকিৎসক সঞ্জয় গর্গ বলছেন, কোভিড পরবর্তী সময়ে এখানেও এমন ঘটনা ঘটছে। ‘‘কোভিড এবং লকডাউন মিলিয়ে বহু পুরুষেরই উদ্বেগ এবং অবসাদ বেড়েছে। যার প্রভাব পড়েছে যৌনস্বাস্থ্যে। আবার অবসাদ বা উদ্বেগ কাটানোর ওষুধ যাঁরা খাচ্ছেন, সেই ওষুধের প্রভাবেও তাঁদের অনেকের মধ্যে যৌন অক্ষমতা বাড়ছে,’’ বলছেন তিনি।

ভারতীয় পুরুষদের মধ্যে এই সমস্যা যে শুধুমাত্র ভাইরাসের সংক্রমণের কারণে ঘটছে, এমন নয়। বহু মনোবিদই বলছেন সে কথা। একই মত সঞ্জয়েরও। তাঁর কথায়, ‘‘সে ভাবে অঙ্গগত সমস্যা বা ‘অরগ্যানিক’ সমস্যা হয়তো নেই, কিন্তু তবু অনেকেই ভুগছেন এই ‘ইডি’তে। সঙ্গীর সঙ্গে টানা এতটা সময় সচরাচর আমরা কাটাই না। এখন কাটানোর ফলে একদিকে যৌন চাহিদা বাড়ছে অনেক পুরুষ এবং নারীর মধ্যে। এবং সেই চাহিদা মেটাতে গিয়ে মানসিক চাপে ভুগছেন উল্টোদিকের নারী এবং পুরুষ উভয়েই। দু’জনেরই যৌনস্বাস্থ্যের অবনতি হচ্ছে।’’ আগামী দিনে এটি বড় সমস্যার আকার নিতে পারে বলেও আশঙ্কা চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sexual life COVID 19 Men's Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE