Advertisement
০৬ মে ২০২৪
coronavirus

Coronavirus: মস্তিষ্কে কোভিডের প্রভাব সুদূরপ্রসারী, গবেষণায় উঠে এল বিরল এক অসুখের নাম

কোভিডের কারণে মস্তিষ্কে তুলনায় বিরল সমস্যাও হচ্ছে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘গিলান-বারে সিনড্রম’।

কোভিডের কারণে জটিল সমস্যায় আক্রান্ত হচ্ছে মস্তিষ্ক।

কোভিডের কারণে জটিল সমস্যায় আক্রান্ত হচ্ছে মস্তিষ্ক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১০:৫৯
Share: Save:

করোনাভাইরাস প্রাথমিক ভাবে শ্বাসনালী এবং ফুসফুসে সংক্রমণ ঘটালেও, তার সুদূরপ্রসারী ফলের কথা এখন অনেকটাই পরিষ্কার। বিশেষ করে স্নায়ুর উপর তার প্রভাবের কথা চিকিৎসকেরা অনেক দিন ধরেই বলে আসছেন। সেই স্নায়ুর প্রভাবই গিয়ে পড়ে মস্তিষ্কের উপরও।

কোভিডের প্রভাবে মস্তিষ্কের কাজে নানা ধরনের গণ্ডগোল দেখা দেয়। এ কথাও চিকিৎসকেরা এত দিন বলছিলেন। কিন্তু হালের গবেষণায় উঠে এল আরও একটি সমস্যার কথা। দেখা যাচ্ছে, কোভিডের কারণে মস্তিষ্কে তুলনায় বিরল সমস্যাও হচ্ছে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘গিলান-বারে সিনড্রম’।

হালে আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোক’-এর তরফে নতুন একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, মস্তিষ্কের উপর কোভিডের প্রভাব সম্পর্কে এত দিন আমরা যা যা ভেবে এসেছি, আসলে প্রভাব তার চেয়েও বেশি বা আরও জটিল হতে পারে। সে প্রসঙ্গেই বলা হয়েছে এই ‘গিলান-বারে সিনড্রম’-এর কথা।

বিরল এই অসুখের কারণে শ্বাস নেওয়া হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে রোগীর।

বিরল এই অসুখের কারণে শ্বাস নেওয়া হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে রোগীর।

কী এই ‘গিলান-বারে সিনড্রম’? তুলনায় বিরল এই সমস্যায় শরীরের রোগপ্রতিরোধ শক্তি মস্তিষ্কের সুস্থ কিছু স্নায়ুকে আক্রমণ করতে শুরু করে। তার প্রভাব পড়ে বিশেষ বিশেষ অঙ্গের উপর। এর ফলে অনেকেই পক্ষাঘাতে আক্রান্ত হতে পারেন। অনেকের শ্বাস বন্ধ হয়ে যেতে পারে। দ্রুত চিকিৎসা না করালে রোগীর বড় বিপদও হতে পারে।

আগামী দিনে গবেষণায় মস্তিষ্কের উপর কোভিডের প্রভাব আরও বেশি করে জানা যাবে। কী ভাবে এই ধরনের সমস্যাকে প্রতিহত করা যায়, সে বিষয়েও নানা তথ্য উঠে আসবে বলে আশা চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Human Brain coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE