Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID 19

Covid: শুঁকে এক মুহূর্তে করোনা সংক্রমণ ধরে ফেলতে পারে কুকুর, বলছে হালের গবেষণা

রোগ পরীক্ষার কাজে কুকুরকে ব্যবহার করা মোটেই নতুন কিছু নয়। এর আগেও ক্যানসার, ম্যালেরিয়ার মতো অসুখ পরীক্ষার কাজে কুকুরকে ব্যবহার করা হয়েছে।

গন্ধ শুঁকেই কোভিড সংক্রমণ টের পায় কুকুর।

গন্ধ শুঁকেই কোভিড সংক্রমণ টের পায় কুকুর। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৩:১৪
Share: Save:

কোভিড পরীক্ষায় কাজে লাগতে পারে কুকুর। সে ক্ষেত্রে দরকার হবে না আরটি-পিসিআর পরীক্ষাও। ‘লন্ডন স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন’-এর জীববিজ্ঞানীরা হালে এমনই দাবি করেছেন। তাঁরা দেখিয়েছেন, প্রায় ৮২ থেকে ৯৪ শতাংশ ক্ষেত্রে কুকুর গন্ধ শুঁকেই বলে দিতে পারছে কে কোভিডে আক্রান্ত। এমনকি উপসর্গ নেই এমন আক্রান্তদেরও সহজেই চিহ্নিত করতে পারছে তারা।

রোগ পরীক্ষার কাজে কুকুরকে ব্যবহার করা মোটেই নতুন কিছু নয়। এর আগেও ক্যানসার, ম্যালেরিয়ার মতো অসুখ পরীক্ষার কাজে কুকুরকে ব্যবহার করা হয়েছে। সফল ভাবেই কুকুর চিহ্নিত করতে পেরেছে সেই সব অসুখে আক্রান্তদের। গত বছর থেকে কুকুরকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয় কোভিড শনাক্ত করার কাজে। হালে ইংল্যান্ডের ওই জীববিজ্ঞানীরা ৬টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের সামনে ২০০ জন ব্যক্তির ব্যবহার করা মোজা রাখেন। দেখা গিয়েছে, ওই ২০০ জনের মধ্যে যাঁরা কোভিডে আক্রান্ত, তাঁদের সহজেই চিহ্নিত করতে পেরেছে কুকুরের দলটি। গবেষক দলের সদস্য ক্লেয়ার গেস্ট জানিয়েছেন, ‘‘কুকুরের ঘ্রাণশক্তি এতটাই তীক্ষ্ণ ওরা সহজেই বুঝতে পারে কোভিডের উপস্থিতি। ঠিক মতো প্রশিক্ষণ পেলে এই কাজ সফল ভাবে করা সম্ভব ওদের পক্ষে।’’

কুকুরকে কোভিড পরীক্ষায় সফল ভাবে কাজে লাগানো গেলে কী কী সুবিধা হতে পারে? বিজ্ঞানীদের দাবি, বিমানবন্দর দিয়ে বহু মানুষ দেশে ঢোকেন। তাঁদের অনেককেই আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত নিভৃতবাসে অপেক্ষা করতে হয়। কুকুর যদি সফল ভাবে কোভিড আক্রান্তদের চিহ্নিত করতে পারে, তা হলে নিভৃতবাসে থাকার সময়টি বাঁচবে। গবেষক দলের প্রতিনিধি জেমস লোগান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘অন্য যে কোনও পদ্ধতিতে কোভিড পরীক্ষার থেকে কুকুর এই কাজটি অনেক দ্রুত করতে পারে। ফলে আগামী দিনে এই কাজে কুকুরকে ব্যবহার করা হলে সময় বাঁচবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dogs COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE