Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Black Fungus

Black Fungus: কোভিড না হলেও কি ব্ল্যাক ফাঙ্গাস হতে পারে সাধারণ মানুষের

কোভিড না হলেও ডায়াবেটিক রোগীদের সতর্ক থাকতে বলছেন চিকিৎসকেরা। ব্ল্যাক ফাঙ্গাস হওয়ার সম্ভবনা রয়েছে বেশ কিছু ক্ষেত্রে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১২:০৩
Share: Save:

অতিমারির ধাক্কা সামলানোর আগেই নতুন আতঙ্ক জু়ড়ে বসেছে— মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। বেশ কয়েকটা রাজ্য এই রোগকে মহামারী বলে ঘোষণা করেছে ইতিমধ্যেই। মানুষের মধ্যে স্বাভাবিক ভাবেই এই নিয়ে একটা আতঙ্ক তৈরি হয়েছে। যাঁদের কোভিড হয়নি, তাঁদেরও কি এই রোগ হওয়া সম্ভব? চিকিৎসকদের মতে, সম্ভব। যে কোনও ব্যক্তির রক্তে শর্করা মাত্রা খুব বেশি থাকলে, তাঁকে সতর্ক হতে হবে।

নাক-কান-গলার (ইএনটি) চিকিৎসক অর্জুন দাশগুপ্ত এই বিষয়ে বললেন, ‘‘যে কোনও ডায়াবেটিক রোগীর যদি অন্য কোনও গুরুতর অসুখ হয়, তা হলে এই রোগ হওয়া সম্ভব। কোভিড হওয়ার আগেও আমি ৪ থেকে ৫ জন ব্ল্যাক ফাঙ্গাসের রোগীর চিকিৎসা করেছিলাম। কিন্তু সেটা বহু আগে। এই রোগ তেমন দেখা যেত না। তবে কোভিড আসার পর থেকে দেশে ব্ল্যাক ফাঙ্গাসের রোগীর সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে যাঁদের ডায়াবেটিস আছে, তাঁদের ঝুঁকি বেশি।’’

নীতি আয়োগের সদস্য চিকিৎসক ভি কে পল এ বিষয়ে জানিয়েছেন, অনিয়ন্ত্রিত ডায়াবিটিস এবং অন্য কোনও গুরুতর রোগ একসঙ্গে হলে ব্ল্যাক ফাঙ্গাস হওয়ার সম্ভবনা বেড়ে যায়। সেটা কোভিড হোক বা নিউমোনিয়া। ‘‘রক্তে শর্করা মাত্রা যদি ৭০০-৮০০ ছুঁয়ে যায়, তা হলে আমরা সেটাকে ডাক্তারি ভাষায় কিটোঅ্যাসিডোসিস বলে থাকি। সে রকম পরিস্থিতিতে বাচ্চা বা বড়, যে কোনও বয়সের মানুষের ব্ল্যাক ফাঙ্গাস হতে পারে। তার উপর কোভিডের চিকিৎসায় প্রচুর পরিমাণে স্টেরয়েড ব্যবহার করা হচ্ছে রোগীদের উপর। ব্ল্যাক ফাঙ্গাস হওয়ার পিছনে সেটাও একটা বড় কারণ হয়ে উঠেছে। তবে এক কথায় বলতে গেলে, কোভিড ছাড়াও এই রোগ হওয়া সম্ভব,’’ বললেন ভি কে পল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE